তামিলনাড়ুতে নির্মিত বিশ্বের সর্ববৃহত্ সৌর বিদ্যুত্ কেন্দ্রে শুরু হলো বিদ্যুত্ উত্পাদন

author image
3:23 pm 30 Nov, 2016


তামিলনাড়ুতে নির্মিত বিশ্বের সর্ববৃহত্ সৌর বিদ্যুত্ কেন্দ্রে শুরু হলো বিদ্যুত্ উত্পাদন। রামনাথপুরমের কামুধিতে তৈরি বিদ্যুতকেন্দ্রকে উপকেন্দ্রের মাধ্যমে গ্রিড দিয়ে যোগ করা হয়েছে।

এর মোট ধারণক্ষমতা 648 মেগাওয়াট।

8 মাসের মধ্যে তৈরি করা হয়েছে এই পাওয়ার প্লান্ট। পাওয়ার প্লান্ট নির্মাণের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে মেসিন ও প্রয়োজনীয় জিনিসপত্র আনা হয়েছে। 8500 জন কর্মী দিন-রাত কাজ করে নির্ধানিত সময়ের মধ্যে এই পাওয়ার প্লান্ট তৈরি করেছেন।

এতদিন পর্যন্ত বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুত্ উত্পাদন কেন্দ্র ছিল ক্যালিফোর্নিয়ার সৌর বিদ্যুতকেন্দ্র। যার মোট ধারণক্ষমতা 550 মেগাওয়াট।

inhabitat

inhabitat


বিশেষজ্ঞরা মনে করছেন কামুধির সৌর বিদ্যুতকেন্দ্রের মাধ্যমে অর্ধেক লক্ষ বাড়িতে বিদ্যুতের যোগান দেওয়া সম্ভব হবে। আশা করা হচ্ছে সৌর শক্তি বাড়লে আগামী বছরের মধ্যে ভারতও চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের তৃতীয় বৃহত্তম সৌর উত্পাদন দেশ হবে।

ভারত সরকারের লক্ষ্য হলো 2022 সালের মধ্যে ষাট লক্ষ বাড়িতে সৌরবিদ্যুত্ পৌছে দেওয়া। 2030 সালের মধ্যে ভারত মোট শক্তির 40 শতাংশ অজীবাশ্ম জ্বালানি থেকে সংগ্রহ করার লক্ষ্য রেখেছে।

বিশ্বের সর্ববৃহত্ সৌর বিদ্যুত্ কেন্দ্রের নির্মাণ করা হবে 5 হাজার একর জমির ওপর। এতে আদানি গ্রুপ 4550 কোটি টাকা বিনিয়োগ করেছে।

আশা করা হচ্ছে এই লক্ষ্য পূরণ হলে দেশে দূষণের পরিমাণ কমবে। এই মাসের শুরুতে দিল্লিতে দূষণ 17 বছরের মধ্যে সবচেয়ে খারাপ স্তরে পৌছেছে।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News