সিয়েনা আন্তর্জাতিক ছবি উত্সবে বিশ্বের 10 টি সেরা ভ্রমণ ফটো

5:39 pm 3 Nov, 2016


ছবি শুধুমাত্র ক্ষণিকের দেখার বিষয় হলেও এটি নিজের মধ্যে একটি সম্পূর্ণ গল্প। সিয়েনা আন্তর্জাতিক ছবি পুরস্কার একটি মর্যাদাপূর্ণ ফটোগ্রাফি প্রতিযোগিতা। যেখানে বিশ্বের 100 টিরও বেশি দেশের ফটোগ্রাফার নিজের ফটো পাঠায়। যার মধ্যে প্রধান হলো ভারত, তুরস্ক, বাংলাদেশ, কিউবা ও মায়ানমার। প্রতিযোগীতায় নির্বাচিত ফোটোগুলোকে সিয়েনা আন্তর্জাতিক ছবি উত্সবের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। এই ফেসটিভ্যাল সিয়েনার ইতালীয় শহরে অনুষ্ঠিত হয়। এই ফেসটিভ্যাল শুরু হয়ে গেছে যা চলবে 30 নভেম্বর পর্যন্ত।

বিশ্বের 10 টি সেরা ভ্রমণ ফটো উপস্থাপন করা হলো –

1. মাছ ধরার জালের নির্মাণ| ভিয়েতনাম

দক্ষিণ ভিয়েতনামের ফ্যান রাঙ্গ নামের একটি ছোট গ্রামে ঐতিহ্যগত ভাবে স্থানীয় নারীরা জাল বোনেন। যখন এখানকার জেলেরা দূর সমুদ্রে মাছ ধরার জন্য বেরোয়ে তখন তাদের স্ত্রী তাদের জন্য জাল বোনে।

2. পবিত্র হাসি | চিন

এই ছবিটি চিন এর গানসুতে অবস্হিত লাবরাঙ্গ লামসেরে মোনেস্টেরীতে আয়োজিত ধর্ম সম্মেলনের সময় নেওয়া হয়েছিল। ভারি তুষারপাতের মধ্যে চলা প্রার্থনা সভায় একটি তরুণ লামা হাসির সাথে পেছনে ফিরে তাকায় তখনই ফটোগ্রাফার সেটা ক্লিক করে নেয়।

3. স্ট্রবেরি গ্রিনহাউজ | তুরস্ক

এই গ্রিনহাউজের ভেতরে স্ট্রবেরির চাষ হয়। তুর্কীর আয়ডিনে প্রদেশে অবস্থিত নজিলীতে রঙিন গ্রীনহাউসের মধ্যে দিয়ে এক মহিলা যাচ্ছে।

4. মাছ ধরার জাল | ভিয়েতনাম

এই ফটোটি ভিয়েতনামের। ভিয়েতনামের বড় সংখ্যায় মানুষ মাছ ধরার পেশার সাথে যুক্ত।

5. ম্যানগ্রোভ | কুবা

ম্যানগ্রোভ জঙ্গলের জন্য আমাদের সুন্দরবন বিশ্বব্যাপী পরিচিত। এই ক্ষেত্রে কিউবা পেছনে নয়। পৃথিবীর বাস্তুতন্ত্রকে বজায় এবং সুরক্ষিত রাখার জন্য ম্যানগ্রোভের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। ম্যানগ্রোভ এবং আমেরিকান কুমিরের সমন্বয় বিস্ময়কর।

Greg Lecoeur

Greg Lecoeur

6. প্রকৃতির শক্তি | সিসিলি

ইতালির সিসিলিতে অবস্হিত মাউন্ট এটনা আগ্নেয়গিরির ফটোটি ডিসেম্বর 2015 সালে নেওয়া হয়েছিল। আকাশে কয়েক কিলোমিটার মধ্যে ভাসমান ধোঁয়ার উদগত ধূম সত্যিই প্রকৃতির ক্ষমতা দেখায়।

7. বালি লাইন | ভিয়েতনাম

ছবিটি নেওয়া হয়েছে দক্ষিণ ভিয়েতনাম বেলে হোমোনিম শহরে। বালির টিলা থেকে নেমে আসা ঐতিহ্যবাহী পোষাকের তিনটি স্থানীয় মেয়ের ছায়া ভিন্নরকম লাগছে।

8. জলের উপর ভাসমান বাজার | মালয়েশিয়া

মালয়েশিয়ার দক্ষিণে বোর্নিও স্থানীয়দের পরিবহনের প্রধান মাধ্যম হলো জল। এখানকার মানুষের জীবনে এটা একটি বড় ভূমিকা পালন করে। জলের উপর ভাসমান বাজার স্বাভাবিকভাবে পাওয়া যায়।

 

9. ছায়া | সংযুক্ত আরব আমিরাত

এটা শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদের ভিতরের একটি ছবি। মসজিদের ভেতর দিয়ে যাওয়া মহিলাদের ছায়া আপনারা দেখতে পারবেন।

10. কেন্দ্রীয় ব্ল্যাক | বাহরীন

বাহরীনের মুসলিম নারী। দক্ষিণে মানামার সিত্রা গ্রামে আয়োজিত এক অনুষ্ঠানে এই ছবি নেওয়া হয়েছে।

Discussions