হাজি আলী দরগাহর গর্ভগৃহে মহিলাদের প্রবেশে আর বাধা রইল না

author image
1:18 pm 25 Oct, 2016


সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এবার থেকে হাজি আলী দরগাহ মহিলারাও প্রবেশ করতে পারবে। সুপ্রিম কোর্ট হাজি আলী দরগাহর ট্রাস্টকে দরগাহে মহিলাদের প্রবেশের অনুমতি দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দিয়েছেন।

haji ali

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি টি এস ঠাকুরের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ সেই সময় দিয়েছেন ট্রাস্টকে। ট্রাস্টের তরফে আইনজীবি গোপাল সুব্রমনিয়ম জানিয়েছেন দরগার গর্ভগৃহে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে একটি অতিরিক্ত হলফলামা জমা দিয়েছেন তারা।

দরগাহর ট্রাস্ট সুপ্রিম কোর্টে বলে বোম্বে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী মহিলাদেরকেও পুরুষদের সমান দরগাহর গর্ভগৃহ পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হবে। গর্ভগৃহে যাওয়ার জন্য আলাদা রাস্তা তৈরি করা হবে। তার জন্য সুপ্রিম কোর্টের কাছে চার সপ্তাহের সময় চায় তারা। সেই আবেদন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট।


এর আগে বোম্বে হাইকোর্ট তার এক সিদ্ধান্তে বলেছিল হাজি আলী দরগাহর গর্ভগৃহে মহিলাদের প্রবেশের অনুমতি না দেওয়া ট্রাস্টের আদেশকে সংবিধানের আইনের বিরুদ্ধে।

সংক্ষেপে বলতে গেলে, হাইকোর্টের মতে পুরুষদের মতই মহিলাদেরকেও হাজি আলী দরগাহর গর্ভগৃহ পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া উচিত।

2012 সালে মহিলারা গর্ভগৃহে প্রবেশ করতে পারবে না বলে সিদ্ধান্ত নিযেছিল ট্রাস্ট। তার বিরুদ্ধে প্রতিবাদ জানায় বিভিন্ন সংগঠন মামলা করা হয় বোম্বে হাইকোর্টে। বোম্বে হাইকোর্টে রায় দেয়, দরগাহর গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন মহিলারা। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে ট্রান্ট।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News