হাইকোর্টে প্রাথমিকে টেট মামলার রায়দান পিছিয়ে গেল

author image
3:27 pm 31 Aug, 2016

আজ হাইকোর্টে প্রাথমিক টেট মামলার রায়দান ছিল বেলা 11 টা নাগাদ। বিচারপতি সি এস কারনানের এজলাসে রায় ঘোষণার সম্ভাবনা ছিল। কিন্তু বিশেষ কারণে আজ রায়দান হচ্ছে না। নতুন করে ওঠা কিছু প্রশ্নের ভিত্তিতে পিছোল টেট মামলার রায়দান।

2016 র 31 মার্চের পর অপ্রশিক্ষিতদের নিয়োগের আবেদন জানিয়ে কলকাতায় হাইকোর্টে মামলা করে বেশ কয়েকজন প্রশিক্ষিত টেট পরীক্ষার্থী।সিঙ্গেল বেঞ্চ নিষেধাজ্ঞা জারি করলে,হাইকোর্টের ডিভিসন বেঞ্চ এবং সুপ্রিম কোর্টের সংস্হান রয়েছে অপ্রশিক্ষিত টেট পরীক্ষার্থীর।এছাড়া প্রধান বিচারপতির এজলাসে রয়েছে টেট সংক্রান্ত আরেকটি মামলা।

গত বছরের 23 মার্চ রাজ্য সরকার প্রাথমিক স্কুলে অপ্রশিক্ষিত শিক্ষক নিয়োগের জন্য কেন্দ্রের কাছে এক বছরের ছাড় চেয়েছিল। সেই অনুযায়ী NCTE চলতি বছরের 22 এপ্রিল পর্যন্ত ছাড় দেয় রাজ্যকে।


এরপর গত বছরের 11 অক্টোবর রাজ্যে প্রাইমারি টেট হয়। কিন্তু D.Ed ডিগ্রিধারী বেশ কয়েকজন পড়ুয়া মামলা করে জানান, রাজ্য সরকারকে NCTE নির্দেশ দিয়েছিল, এক বছরের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্তদের পাশাপাশি অপ্রশিক্ষিতদের সকলকে সময়সীমার মধ্যেই নিয়োগ করতে হবে।

অথচ রাজ্য শুধুমাত্র পরীক্ষাটুকুই নিয়েছে। বাকি নিয়োগ প্রক্রিয়া এখনও শেষ করেনি। ফলে, এই প্রক্রিয়াটাই অবৈধ বলে দাবি করেন মামলাকারী পড়ুয়াদের আইনজীবী সৌমেন দত্ত।

পরে রাজ্য সরকার আদালতে জানায় প্রশিক্ষতদের নিয়োগে অগ্রাধিকার দেওযা হবে পরে শূন্যপদ থাকলে নিয়োগ করা হবে অপ্রশিক্ষিতদের।

Discussions



TY News