পাকিস্তানকে 300 মিলিয়ন ডলারের সামরিক সাহায্য বন্দ্ধ করে দিল আমেরিকা

author image
6:06 pm 4 Aug, 2016


পাকিস্তানকে 300 মিলিয়ন ডলারের সামরিক সাহায্য বন্দ্ধ করে দিল আমেরিকা।

আমেরিকা পাকভিত্তিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওর্য়াকের বিরুদ্ধে ইসলামাবাদ কোনও ব্যবস্হা নিতে পারেনি বলে আমেরিকা এই রকম সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।নেটওর্য়াকের বিরুদ্ধে পাকিস্তান কোনও পদক্ষেপ গ্রহণ না করায় মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার পাকিস্তানকে এই সাহায্য থেকে বঞ্চিত করেছে।

যার ফলে আফগানিস্তানে যুদ্ধরত পাকসেনাকে সমস্যা হতে পারে ।কোয়লিশন সাপোর্ট ফান্ডের আওতায় আফগানিস্তানে মার্কিন অভিযানের সহায়তার জন্য পাক সেনাকে 300 মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দেওয়া হয়।

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্প বলেছেন, মার্কিন প্রতিরক্ষা সচিবের মত না পাওয়াতেই এই সামরিক সাহায্য বন্ধ রাখা হয়েছে।যদিও তিনি বলেছেন গত দু বছরে পাক সেনার আত্মত্যাগকে হ্রাস করে দেখাা হচ্ছে না।

পেন্টাগনের তথ্য অনুযায়ী 2002 সালে CSF এর অধীনে পাকিস্তানকে 14 বিলিয়ন ডলার দেওয়া হয়েছিল। এর মধ্যে 700 মিলিয়ন ডলার দেওয়া হয়েছে। কিন্তু পেন্টাগনের সিদ্ধান্ত অনুযায়ী বাকি 300 মিনিয়ন ডলার পাকিস্তানকে দেওয়া হবে না।

dawn

dawn


ওয়াশিংটনে অবস্হিত পাকিস্তানের দূতাবাসের মুখপাত্র নাদিম হাট্টিনা বলেছেন,”কোয়লিশন সাপোর্ট ফান্ড হল পাকিস্তান এবং আমেরিকার মধ্যে একটি সহযোগী আপোষ”।

এই সংবাদটি প্রথম প্রকাশিত হয় ওয়াশিংটন পোস্টে, এর ফলে মার্কিন-পাক সম্পর্ক ঢাক্কা খেতে পারে বলে পত্রিকাটি মন্তব্য করেছে।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News