সীমান্ত পারের সন্ত্রাসবাদ সম্পর্কে ভারতের অবস্থানকেই সমর্থন করেছে আমেরিকা

4:55 pm 30 Sep, 2016


ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের পর আমেরিকা জানিয়েছে উরিতে ভারতীয় সেনাবাহিনীর ক্যাম্পগুলিতে সন্ত্রাসবাদী হামলার ফলে ওই অঞ্চলে যে বিপদ দেধা দিয়েছে সে সম্পর্কে উদ্বিগ্ন আমেরিকা এবং জাতিসংঘে ঘোষিত জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সাথে সাথে তাদের বৈধতা শেষ করার কথা বলেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি গতকাল সাংবাদিকদের বলেন, “কোন সন্দেহ নেই যে, উরির মতো সন্ত্রাসবাদী হামলা অসন্তোষের সৃষ্টি করে। স্পষ্ঠরূপে এই ধরনের হামলা ভয় তৈরি করে।”

একই সঙ্গে ভারত-পাকিস্তানকে উত্তেজনা প্রশমনের আর্জি জানিয়েছে ওয়াশিংটন। উভয় পক্ষকে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য উত্সাহিত করা হবে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জোশ আর্নেস্ট বলেছেন, সীমান্তপারের সন্ত্রাসবাদ সম্পর্কে ভারতের অবস্হানকেই সমর্থন করা হয়েছে। এর সাথে পাকিস্তানকে জঙ্গিদের সাহায্য দিয়ে যাওয়া সম্পর্কেও সতর্ক করেছে আমেরিকা।

“ইকনমিক টাইমস” রিপোর্ট অনুযায়ী আমেরিকা সার্জিক্যাল স্ট্রাইকেের ব্যপারে আগে থেকেই জানতো। বৃহস্পতিবার, ডিজিএমও র সংবাদ সম্মেলনের আগে আমেরিকার এনএসএ সুসান রাইস ভারতের এনএসএ অজিত ডোভালের সাথে ফোনে কথা বলেছিলেন।

ভারতের পক্ষ থেকে রাত 12.30 টা থেকে সকাল 4.30 টা সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছিল। এই অপারেশনে ভারতীয় সেনা কমান্ডোরা জঙ্গিদের 7 টি লঞ্চ প্যাডকে নিশানা করেছিল। প্রায় 38 র বেশি জঙ্গি নিহত হয়েছে এই অপারেশনে।

Discussions