বিশ্বের 10 টি ‘ অস্বাভাবিক ‘ খাবার

author image
6:03 pm 30 Aug, 2016


বিশ্ব সমাজে যেখানে অামরা বসবাস করি সেথানে অনেক কিছু গ্রহণযোগ্য এবং অগ্রহণযোগ্য তাই আজ এমন কিছু খাবারের তালিকা দেওয়া হলো যা আপনি ভালোবাসতেও পারেন আবার ঘৃণাও করতে পারেন।

1. বালুট (হাঁস ভ্রূণ ডিম )

এটা কিছুজনের কাছে দুঃখজনক বলে মনে হতে পারে। বালুট হলো হাঁসের ভ্রূণ। ডিম ফোটার আগে এটাকে সেদ্ধ করা হয়। তারপর খোসা ছাড়িয়ে খাওয়া হয়। এটা সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়ার ভিয়েতনাম ও কম্বোডিয়ার মতো দেশগুলিতে খাওয়া হয়।

2. Surstömming ( পচা মাছ )

Surstömming উত্তর সুইডেনের একটি ইউনিক ডিশ। মার্চ এবং জুন মাসে বাল্টিক মাছ ধরা হয়। টিনের কৌটোতে ভরার আগে এক থেকে দু মাস গাঁজানো হয়। টিনের কৌটেতে ভরার পর 6 মাস পর্যন্ত ব্যাবহার করা যায়।গুরুত্বপূর্ণ এয়ারলাইন্স যেমন এয়ার ফ্রান্স.কে এল এম এবং ব্রিটিশ এয়ারওয়েজের এ্যারোপ্লেনে Surstömming নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

3. পটকা মাছ বা ফুগু

আপনি স্বেচ্ছায় নিজেকে হত্যা করতে চান তাহলে আপনি পটকা মাছকে নির্বাচন করতে পারেন। এই মাছটিকে ভালোমাতো রান্না না করে খেলে মানুষের মৃত্যু হতে পারে। এই মাছ হলো বিশ্বের দ্বিতীয় বিষাক্ততম মাছ। এর মধ্যে থাকা টেটরোডট্ক্সিন সায়ানাইড চেয়ে 1,200 গুণ মারাত্মক।

4. কোপি লুওয়াক ( বিড়ালের মল)

মল থেকে সরানো হয় সিভিটস,কোপি লুওয়াক হলো বিশ্বের সবচেয়ে দামী কফি। সাধারণভাবে ইন্দোনেশিয়া উত্পাদিত হয়। এটি গত 20 বছরের মধ্যে একটি অত্যন্ত একচেটিয়া পণ্যে পরিণত হয়েছে। সিভিটস থেকে তৈরি হয়। এই কফি পাচনের জন্য খুব উপযোগী। 1 কিলোগ্রাম কফির দাম 700 ডলার।

 

5. কাশু মার্জু ( পচা পনির)

এটা মূলত ভেড়ার দুধের পনির। এই কাশু মার্জুতে থাকে পোকার ডিম। বাইরে উড়তে থাকা হাজার হাজার পোকার ডিম এই পনিরের মধ্যে পাওয়া যায়। সারডিনিয়া এবং ইতালিতে প্রায় একচেটিয়াভাবে পাওয়া যায় কাশু মার্জু।

bizarrefood

bizarrefood


6. বার্ড নেস্ট স্যুপ

এই স্যুপ তৈরি করার প্রধান উপাদান হলো বার্ড নেস্ট। উপকূলীয় গুহাতে একবছরে প্রায় তিনবার এই বাসাগুলোর চাষ করা হয়। বার্ড নেস্ট স্যুপ হলো চিনের রুচিকর খাবার। সালিভা নেস্টকে জলে ভিজিয়ে অথবা গরম করে এই স্যুপ তৈরি করা হয়। এটা চিনের অত্যন্ত ব্যয়বহুল খাবার। এই স্যুপ খেতে হলে খরচ করতে হবে 2000 ডলার।

7. টরেনটুলাস

হ্যাঁ মানুষ বড় লোমশ গাঁট্টাগোট্টা মাকড়সা খায়। সাধারণত কম্বোডিয়ায়তে খাওয়া হয়। টরেনটুলাকে বার্বিকিউ করে,গ্রিল করে,ফ্রাই করে স্টিকে পরিবেশন করা হয়। আপাতদৃষ্টিতে কম্বোডিয়াতে বিভিন্ন ধরনের মাকড়সাকে ডিপ ফ্রাই করে খাওযা হয় -এটা খুব রুচিকর খাবার।

8. স্নেক ওয়াইন

স্নেক ওয়াইন হলো একধরনের সুরা পানীয়, যা তৈরি হয় সাপ এবং শস্য দিয়ে। বেশিরভাগ সাপ অনেক বিদ্বেষপূর্ণ হয়। কিন্তু ইথানল এটাকে পানের জন্য নিরাপদ করে তোলে। দুই ধরনের স্নেক ওয়াইন পাওয়া যায়। সাপকে রাইস ওয়াইনের মধ্যে বহু মাসের জন্য ডুবিয়ে রাখা হয় অথবা সরাসরি এলকোহল মধ্যে সাপ রাখা হয়। স্নেক ওয়াইন হলো চীনের ঐতিহ্যগত অংশ। স্বাস্থ্যের জন্য বিশেষভাবে ভালো বলে ধারণা করা হয়।

9. হরমিগাস কুলোনাস ( পিঁপড়া )

আপনি কি বাদাম পছন্দ করেন? হ্যাঁ ?তাহলে হরমিগাস কুলোনাসও আপনার ভালো লাগবে। বাদামের স্বাদের হরমিগাস কলোমবিয়াতে বিখ্যাত। মটরশুটি মত দেখতে মনে হলেও এগুলি হলো পিঁপড়ে। বাদামের মতো খেতে এই পিঁপড়ো সস দিয়ে খেতে চমত্কার লাগে।

10. ইঁদুর

এমন একটা সময় ছিল যখন মানুষ চরম ক্ষুধায় ইঁদুর খেয়ে ফেলতো।কিন্তু এখন বিশ্বের বহু অংশে যেমন ভিয়েতনাম,মালাউই,কেনিয়াতে ইঁদুরকে ফ্রাই করে খাওযা হয়।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News