বছর 2117 তে মঙ্গল গ্রহে প্রথম বসতিস্হাপন করবে এই দেশ, শুরু হয়েছে প্রস্তুতি

author image
11:37 am 16 Feb, 2017


এবার মঙ্গল গ্রহে প্রথম মানব শহর তৈরির প্রস্তুতি করছে সংযুক্ত আরব আমিরাত। তবে এই শহরে বসতি স্হাপন করতে সময় লাগবে 100 বছর। এই শহরটি সম্পূর্ণরূপে তৈরি হবে 2117 সালে।

গালফ নিউজের রিপোর্ট অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতের শেখ মোহাম্মদ বিন রাশিধ আল মাকতুম এই কথা়টি ঘোষণা করেছেন। এই প্রকল্পের নাম রাখা হয়েছে মঙ্গল 2117. সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিধ আল মাকতুম এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনী ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান যৌথভাবে এই ঘোষণাটি করছেন।

ইউ এ ই -র এই ঘোষণা বিশ্বের বিভিন্ন দেশের সরকার এবং বিজ্ঞানীদের অবাক করে দিয়েছে।

সংযুক্ত আরব আমিরাত এর প্রকল্প 100 বছর পর্যন্ত চলবে। পরিকল্পনাটিকে সফল করার জন্য দেশের বিজ্ঞান এবং প্রযুক্তি একটি নির্দিষ্ট কাঠামোর প্রস্তুতি নিচ্ছে। কয়েক দশকের মধ্যে এমন ধরনের প্রস্তুতি করা হবে যাতে গ্রহে যাতায়াত করা যেতে পারে।


প্রকল্পের জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বৈজ্ঞানিক প্রতিষ্ঠানের সাহায্য নেওয়া হচ্ছে। প্রথম দফায় মঙ্গল গ্রহে যাতায়াতের জন্য দ্রুত গতির মহাকাশযানের নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে মাল্টিমিডিয়া উপস্থাপনার মাধ্যমে সমস্ত বিষয়টি বলা হয়েছে। প্রেজেন্টসনে মঙ্গল গ্রহে বসতিস্হাপনের কিছু কাল্পনিক ছবি দেখানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের শেখ মোহাম্মদ বিন রাশিধ আল মাকতুম এই ঘোষণা ওয়ার্ল্ড গভারমেন্ট সামিটের একটি আলাদা অনুষ্ঠানে করেছেন। সম্মেলনে অংশগ্রহণ করেছিলেন 138 টি দেশের প্রতিনিধিরা। তার মধ্যে বিশ্বের 6 টি উন্নত প্রযুক্তির কোম্পানিও ছিল।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News