জাতিসংঘের মঞ্চে বিস্ফোরক বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, পাকিস্তান সন্ত্রাসের জন্মদাতা

author image
11:32 am 27 Sep, 2016


জাতিসংঘে পাকিস্তানকে সন্ত্রাসের মদতদাতা বলে কড়া সমালোচনা করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সরাসরি পাকিস্তানের নাম না করলেও সেটা যে ভারতের প্রতিবেশী দেশ সেটা কাররই বুঝতে অসুবিধা হয়নি। জাতিসংঘের সাধারণ পরিষদে তিনি বলেন “আমরা জানি না এই ফ্রাঙ্কেনস্টাইন এর দানব পরবর্তীকালে কি গ্রাস করবে।” তিনি বলেন সন্ত্রাসবাদকে পরাজিত করতে হলে আমদের নিজেদের মধ্যে সমস্ত পার্থক্য ভুলে একত্রিত হতে হবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে এ সুষমা স্বরাজ যে কথাগুলে বলেছেন-

কাশ্মীরে ভারত স্বাধীনতার কন্ঠরোধ করার জন্য নিপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করেছিল নওয়াজ, জবাবে সুষমা বলেন যাদের নিজেদের ঘর কাঁচের হয় তাদের অন্যের ওপর পাথর ছোড় উচিত নয়। বালুচিস্তানে পাকিস্তান যা করছে তা রাষ্ট্রীয় নিপীড়নের ভয়ঙ্কর নজির।

সন্ত্রাসবাদ ব্যক্তি বা জাতিকে প্রভাবিত করছে – এটা মনুষ্যত্বের বিরুদ্ধে একটি অপরাধ, কারা এর পিছনে রয়েছে এবং কারা এটা থেকে উপকৃত – এটা গুরুত্বপূর্ণ জিজ্ঞাসা?

সন্ত্রাসবাদীদের নিজেদের কোনও ব্যাঙ্ক বা অস্ত্রের কারখানা নেই তাহলে এগুলো তাদের কে দিচ্ছে?


মোদি সরকার গত দু বছরে পাকিস্তানের সাথে মৈত্রীর পরিবেশ তৈরি করেছিল। কিন্তু তার বদলে ভারত পেল পঠানকোট-উরির হামলা, বাহাদুর আলির মতো জঙ্গিকে।

বিদেশমন্ত্রী আরও একবার জানিয়েদেন কাশ্মীর ভারতের অংশ ছিল। আর ভারতেরই থাকবে। যদি কোনও শক্তি কাশ্মীরকে অশান্ত করতে চায় তার যোগ্য জবাব দেওযার জন্য তৈরি রয়েছে ভারত।

পাকিস্তান সন্ত্রাসের জন্মদাতা, পাকিস্তান হলো সন্ত্রাসবাদীদের কাছে স্বর্গরাজ্য। এইটা বেশি দিন মেনে নেওযা যাবে না। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হলে পাকিস্তানকে একঘরে করার কথা বলেন বিদেশমন্ত্রী।

Popular on the Web

Discussions