দীর্ঘ অপেক্ষার পর আজ জমি ফেরত পাবেন সিঙ্গুরের কৃষকরা

author image
4:02 pm 14 Sep, 2016


আজ সিঙ্গুরে পালন করা হবে বিজয় উত্‍সব। দশ বছরের দীর্ঘ লড়াইয়ে সফল পরিণতি এসেছে সুপ্রিম কোর্টের রায়ে। বেলা দুটোর সময় সিঙ্গুরে পৌছাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী অনিচ্ছুক কৃষকদের হাতে তুলে দেবেন ক্ষতিপূরণ চেক এবং জমির কাগজ। এখনো 56 একর জমিতে রয়েছে টাটা কারখানার শেড। যা সরানোর জন্য রাজ্যের তরফ থেকে টাটাদের অনুরোধ করা হয়েছে।

পশ্চিমবঙ্গের রাজনীতির ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ নাম হলো সিঙ্গুর। এখান থেকেই শুরু হয়েছিল বামেদের পতন এবং তৃণমূলের উত্থান।31 আগষ্ট সফলতা পেয়েছে এই আন্দোলন। বিচারপতি অরুণ মিশ্র ও গোপাল গৌড়ার ডিভিশন বেঞ্চ রায় শোনান এই মামলার।বাম আমলে অধিগ্রহণ করা জমি অবৈধ বলে উল্লেখ করেন শীর্ষ আদালত।

2006 সালে 25 সেপ্টেম্বর রাত্রে সিঙ্গুরের বিডিও অফিস থেকে বিরোধীনেত্রী মমতাকে ঘাড় ধাক্কা দিয়ে বার করেছিল বাম সরকারের পুলিশ। 10 বছর পর সেই বিডিও অফিসে পালিত হবে ‘সিঙ্গুর দিবস’।


90×32 ফুটের মূল মঞ্চ তৈরি করা হয়েছে। পেছনের দিকে রয়েছে 48×8 ফুটের অারেকটা মঞ্চ। উপস্হিত থাকবেন তৃণমূলের সাংসদ,বিধায়ক থেকে শুরু করে সর্বস্তরের নেতা-নেত্রীরা।

সিঙ্গুর উত্সব পালনের জন্য দুর্গাপুর এক্সপ্রেসওয়ের বর্ধমানগামী লেন বন্ধ। যানযট এড়াতে রাস্তায় মোতায়েন করা হয়েছে পুলিশ। গাড়ির চাপ এড়াতে কিছু গাড়িকে দিল্লি রোডের দিকে ঘুরিয়য়ে দেওয়া হয়েছে।

Discussions



TY News