কলকাতার ১২টি পুরনো ঐতিহাসিক কেনাকাটার জায়গা

10:06 am 30 May, 2016


এ কথা সত্যি যে কেনাকাটার আদর্শ স্থান হিসেবে কলকাতা বেশ পিছিয়ে। তবে এটুকু বলা যেতে পারে যে এখনো এমন কিছু জায়গা আছে যেখান থেকে আপনি বেশ ভালো দামে প্রচুর শপিং করতে পারেন। আসলে কারনটা কি, কলকাতার মানুষের এখনো সেই রুচিবোধ আর ঐতিহ্যের মূল্যবোধ অল্প হলেও আছে, যার ফলে প্রচুর “এথনিক” এবং আদি-বাসীদের হাতে তৈরী অনেক জিনিস এখানে পাওয়া যায়।

তবে এমনও অনেক দোকান আছে যেখান থেকে আপনি অনায়াসে বিভিন্ন কোম্পানির বিদেশী ধরণের জামাকাপড় কিনতে পারেন। আর নামী, ব্র্যান্ডেড জিনিসের জন্যে তো শপিং মাল, বা বড় দোকান তো আছেই। এবার না হয় এরকমই কিছু দারুন কেনাকাটার জায়গা সম্বন্ধে জেনে নেওয়া যাকঃ

1. এ.সি. মার্কেট

শেক্সপীয়ার সরণীতে অবস্থিত, এটি কলকাতার প্রথম এ.সি. মল। ২-৩ তল জুড়ে বিভিন্ন বিদেশী ও দেশী পোশাকের সম্ভার, এখনো এ.সি. মার্কেটে অন্য আধুনিক শপিং মল এর তুলনায় অনেক বেশি মানুষ ভিড় করেন তাদের কেনাকাটার জন্যে।

2. নিউ বি. কে. মার্কেট

কিছু না ভেবেই ঢুকে পড়ুন নিউ বি.কে.মার্কেট এ। এ.সি. মার্কেট থেকে শুধু ৫০০ মিটার দুরে, এখানে ব্যাংকক থেকে আশা বিভিন্ন রকমের গয়না আপনি খুব সস্তায় পেয়ে যাবেন।

3. মেট্রো প্লাজা

মেট্রো প্লাজা ছাড়া জুতো কেনার কথা ভাবাই যায় না! হো-চি-মিনহ সরণীতে অবস্থিত, এই তিন তলা বিল্ডিং এ প্রচুর দোকান আছে যা আপনার চোখের সামনে বিভিন্ন দেশী ও বিদেশী জামাকাপড় ও গয়নাগাটির সম্ভার নিয়ে দেখা দেবে। এবং সবচেয়ে আনন্দের জায়গাটি হলো একদম তিন তলায় যেখানে অজস্র জুতোর দোকান আপনার জন্যে অপেক্ষা করছে। মেট্রো প্লাজায় সত্যিই একবার যেতে হয়, কি বলুন?

4. ইমামি মার্কেট

থিয়েটার রোড এর এ আরেক সংযোজন, ইমামি মার্কেটে আপনি পেয়ে যাবেন বিভিন্ন রকমের পোশাক ও তার সাথে মানানসই গয়নাগাটির বিপুল সম্ভার। এখানে যখন আসবেন, ভালো দামের জুতোর সম্ভার দেখতে ভুলবেন না যেন! এই জায়গাটির আরেক বিশেষত্ব হল, জামাকাপড়ের যা সব নমুনা আছে, সেগুলো পড়তেও যেমন আরাম দেখতেও তেমনি আকর্ষনীয়।

5. সিম্পার্ক মল

কলকাতাবাসীর পুরনো সেই লিন্ডসে স্ট্রিট এর নব সংযোজন এই সিম্পার্ক মল। এই জায়গায় আপনি বিভিন্ন রকমের জিনিস তো পাবেনই, তার সাথে মহিলাদের খুশি করার জিনিসও পাবেন- ব্যাগ ও জুতো। পসব জিনিসই যে একদম ব্র্যান্ডেড এবং আসল, তা কিন্তু না। তবে আপনার হাতে যদি একটা স্যানেল বা লেডি ডীয়র এর ব্যাগ ঝোলে, তাও মাত্র ৬৫০ টাকায়, তখন আর কে সত্যি যাচাই করতে চাইবে?

6. ট্রেজার আইল্যান্ড

আপনি কি শাড়ী কিনতে চান? না একটু অন্য রকমের বেশ যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান? নাকি একটু হাতের কাজ করা জিনিসের প্রতি মন ঝুঁকছে? যাই হোক আপনার পছন্দ, আর কোন দিকে না তাকিয়ে চলে আসুন এখানে।বন্ধুর বিয়েতে কম বাজেটে হালকা সাজে তাক লাগাতে চান? একদম চিন্তা না করে এখানে চলে আসুন আর চমক উপভোগ করুন।


7. শ্রীরাম আর্কেড

এটি কলকাতার প্রথম সারির শপিং মল এর মধ্যে একটি।আধুনিক কায়দার যা পোশাক চাইবেন, এখানে পেতে আপনি বাধ্য।ফিশ-নেট স্টকিংস ও নানা সাজের ভিতরের জামাও যেমন পাবেন তেমনি সাংঘাতিক সুন্দর ও তাক লাগানো লেহেঙ্গা ও শরারা পেয়ে যাবেন।মনেমনে ঠিক যা চাইবেন তাই পেয়ে যাবেন।

8. দক্ষিনাপণ মার্কেট

হাতের কাজ করা জামাকাপড় মানেই দক্ষিনাপন।রাজ্য সরকার দ্বারা পরিচালিত, এখানে আপনি সমস্ত রাজ্যের বিশেষ বিশেষ ধরনের জিনিসপত্র পেয়ে যাবে।এবং তাই শুধু না, এখানে যখন আসবেনই জাংক জুয়েলারী ও এই জাতীয় আরো অনেক রকমের ঘর সাজানোর জিনিসগুলি দেখতে ভুলবেন না যেন। এখানে খুব সস্তায় বিশ্বাসযোগ্য কাপড় এবং পিওর সিল্ক এর জিনিসপত্র পেয়ে যাবেন। একবার এলে মন চাইবে বারবার আসতে।এখানে না এলে কিন্তু পুরোপুরি নিজের দায়িত্বে মিস করবেন।

9. হাতিবাগান মার্কেট

বহুকাল পুরোনো এই জায়গা এবং এখনো প্রতিদিন প্রচুর ব্যস্ত ক্রেতার বিশ্বাসযোগ্য স্থান।উত্তর কলকাতার এই সস্তা জিনিসের স্বর্গ আপনাকে তাক লাগিয়ে দেবে এর জামাকাপড়ের বিপুল সম্ভার দেখিয়ে, সেই রোজকার পোশাকই হোক আর সুন্দর সুন্দর দেখতে গয়নাই হোক।এখানে আপনি কেবল ৭৫ টাকায় দারুন দেখতে অ্যালয় করা গলার হার পেয়ে যেতে পারেন।

10. গড়িয়াহাট মার্কেট

নিউ মার্কেট এর পরে যদি এমন কোনো জায়গা থাকে যেখানে খুব ভালো দামে ব্র্যান্ডেড ও সাধারণ জামাকাপড় কিনতে পাওয়া যায়, এই গড়িয়াহাট মার্কেটই হল তার যোগ্য প্রতিদ্বন্দী।হ্যান্ডলুম শাড়ি হোক, বা বাঙালী সিল্ক এর, সব পেয়ে যাবেন এই জায়গায়।এর থেকে ভালো জায়গার কথা বলার মতন আর নেই।

11. সদর স্ট্রিট ও ফ্রীস্কুল স্ট্রিট

কলকাতা এক সময় ভবঘুরে, বাউন্ডুলে জাতীয় লোকের আখড়া ছিল, আর সেই সময়ের চিহ্ন রয়ে গিয়েছে এই স্থানটিতে।এই জায়গায় আপনি বেশ অন্যরকম স্বাদের জামাকাপড় পাবেন এবং তার সঙ্গে বেশ একটু “হিপ্পি” এবং বাউন্ডুলে মার্কা জামাকাপড় ও গয়নাগাটি।স্বাধীনচেতা মানুষের এটি উপযুক্ত স্থান।উপরন্তু, আপনি যদি শিল্পকলা প্রিয় হন তাহলে এখানে এসে ঘর সাজানোর ছোট ছোট জিনিসগুলো দেখতে ভুলবেন না যেন!

12. নিউ মার্কেট

এই জায়গা সম্বন্ধে নতুন করে আর কিছু বলার নেই।যা চাইবেন সব পাবেন।শৌখিন ও সুন্দর দেখতে ভিতরের জামা থেকে শুরু করে চপ্পল, রুমাল, সুঁচ, শাড়ি-বর্ডার সব পেয়ে যাবেন।এমনকি বিদেশ থেকে আশা লোকজন ও এই ঐতিহ্যশালী জায়গায় একবার তো আসেনই । এমনকি, আপনি যদি মার্কেটিং করতে পছন্দ নাও করেন, তাও একবার ঘুরে আসতে পারেন।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News