কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত করা হচ্ছে ‘স্কুল চলো’ অপারেশন

7:15 pm 8 Nov, 2016


ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত করা হচ্ছে ‘স্কুল চলো’ অপারেশন। কাশ্মীরে  চিহ্নিত এলাকাগুলিতে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে কোচিং প্রদান করা হচ্ছে এবং অতিরিক্ত পাঠক্রম সংক্রান্ত কর্মকান্ডে অংশগ্রহণের জন্য উত্সাহ দেওযা হচ্ছে।

tribuneindia

tribuneindia

হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর কাশ্মীর ঘাটিতে অশান্তির পরিবেশ তৈরি হয়। যার কারণে বন্ধ হয়ে যায় স্কুল। বিগত চার মাস ধরে এখানে স্কুলগুলিতে কোনও ক্লাস হয়েনি।

‘ভিক্টর ফোর্স’ এর সাধারণ-কর্মকর্তা-কমান্ডার মেজর জেনারেল অশোক নারুলা বলেছেন,”আমরা জানি যে আমাদের অভ্যন্তরীণ পরিস্হিতির মোকাবিলা করতে হবে এবং আমরা কাঙ্ক্ষিত ফলাফল দিয়ে সেটা করছি। কিন্তু স্থানীয়দের সঙ্গে কথার বলার সময় আমি বুঝতে পেরেছি তারা তাদের সন্তানদের পড়াশুনা নিয়ে চিন্তিত। কিন্তু একই সঙ্গে তাদের নিরাপত্তা সম্পর্কেও তারা উদ্বিগ্ন। তাই জন্য আমি আমাদের সেনার সাথে ছাত্রদের শিক্ষা প্রদানের বিষয়ে পরিকল্পনা করি।”

canadianmedicalassistanceteams

canadianmedicalassistanceteams

দীর্ঘ সময় ধরে স্কুল বন্ধ করার থাকার কারণে কাশ্মীর উপত্যকায় ‘স্কুল চলো’ কর্মসূচি যথেষ্ঠ জনপ্রিয় হয়ে উঠছে। তার সাথে রয়েছে স্হানীয় স্লোগান ছেম ন্য জারুরাত দৌলত-ও-রুবাব,ফকত গোচুম স্কুল টে কিতাব (আমার টাকা আর খ্যতির প্রয়োজন নেই,আমার প্রয়োজন বই এবং স্কুল)।

wionnews

wionnews

কর্মসূচির সাফল্যের চিত্র দেখা গেছে পহলগাঁও -এ। যেখানে যোগ্যতাসম্পন্ন শিক্ষকের নেতৃত্বে আর্মি গুডউইল স্কুলে পড়াশুনো করছে 292 জন ছাত্র।

quora

quora

নারুলা বলেন, এই শিক্ষার্থীরা যে শুধুমাত্র পরড়াশুনা করে তা নয়। এর সাথে তারা ঈদ এবং স্বাধীনতা দিবসেও যোগদান করেন। এই ধরনের কার্যকলাপের কারণে পিতা মাতা তাদের সন্তানদের এখানে পাঠান।

globalpressjournal

globalpressjournal

এর আগে আগস্ট-সেপ্টেম্বরে উপত্যকার বিভিন্ন স্থানে সেনাবাহিনীর দ্বারা ‘কাম ডাউন’ অপারেশন পরিচালনা করা হয়েছিল।

Discussions