ওবামাকে “সন অফ ….” বলে অপমান করা হলো

author image
12:05 pm 6 Sep, 2016

আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘সন অফ আ বিচ’ বলে অপমান করা হলো। কিন্তু কে করলো এই অপমান। আইসিস বা আল কায়দার কোনও জঙ্গি নেতা নন। আমেরিকার প্রেসিডেন্টকে এই অপমান করেছেন ফিলিপিন্সের রাষ্ট্রপতি রডরিগো ডুটার্টি।

ফিলিপিন্সে জুড়ে ড্রাগ মাফিয়া এবং পাচারকারীদের বিরুদ্ধে জোরদার অভিযান শুরু করেছে সে দেশের সরকার। সেই অভিযানে এখনও পর্যন্ত পুলিশের হাতে মৃত্যু হয়েছে 2400 জনের।

ড্রাগ মাফিয়েদের বিরুদ্ধে অভিযানে এতজনের মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন ওবামা। তার মতে সমস্ত দেশকে ড্রাগের বিরুদ্ধে নামা উচিত। কিন্তু সেই পদ্ধ্তি যেন সঠিক হয়। তিনি একদিক দিয়ে ড্রাগ নিয়ে ফিলিপিন্সের পদ্ধ্তির বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন।

মঙ্গলবারই লাওসে অনুষ্ঠিত আসিয়ান বৈঠকে ওবামার সঙ্গে ফিলিপিন্সের রাষ্ট্রপতি রডরিগো ডুটার্টি বৈঠক ছিল। তার আগে সাংবাদির বৈঠকে এক সাংবাদিক তাকে এই বৈঠক নিয়ে প্রশ্ন করেন এবং আমেরিকা ড্রাগের বিষয়ে ফিলিপিন্সের পদ্ধতি নিয়ে আমেরিকা যে খুশি নন তাও মনে করিয়ে দেন।


এরপরই রেগে গিয়ে বলেন “ওবামা কে? আমেরিকা সব কিছুতেই বেশি মাথা গলায়।” মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্যে বলেন “আপনাকে অন্যদের সম্মান দিতে জানতে হবে। নিজের যা মনে হবে তা বল্লে হবে না। সন অফ আ বিচ”!

বারাক ওবামা এ ব্যপারে প্রতিক্রিয়া দিয়ে বলেছেন ‘রডরিগো ডুটার্টে একজন রঙিন মানুষ।’ ওবামার উদ্দেশ্যে রডরিগো ডুটার্টি এই মন্তব্য সারা বিশ্বে শোরগোল ফেলে দিয়েছে। প্রথমে হাল্কা মন্তব্য দিলেও পরে তিনি রডরিগো ডুটার্টির সােথে বৈঠক বাতিল করেন।

Discussions



TY News