আর কয়েক ঘন্টার মধ্যে শুরু হচ্ছে রিও অলিম্পিক

author image
6:41 pm 5 Aug, 2016

দীর্ঘ প্রতীক্ষার অবসান আর কয়েক ঘন্টার পর শুরু হতে চলেছে রিও অলিম্পিক। এ বছর এই প্রতিযোগিতা হবে ব্রাজিলের রিওতে 206 টি দেশের 11000 র বেশি ক্রীড়াবিদ এতে অংশ নিচ্ছে। এ বছর প্রথম অলিম্পিকে অংশ নেবে কসোভা এবং দক্ষিণ সুদান ছাড়াও বিভিন্ন দেশে থেকে শরণার্থীরাও এবার একটি অন্য দেশ হয়ে অলিম্পিকের বিভিন্ন ইভেন্টে খেলবেন।

মারাকানা স্টেডিয়ামকে উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানের জন্য বেছে নেওয়া হয়েছে। আগামীকাল ভারতীয় সময় ভোর সাড়ে চারটের সময় শুরু হয়ে যাবে প্রধান অনুষ্ঠান। এবার অলিম্পিকের ম্যাসকটের নাম ভিনিশিয়াস। ব্রাজ়িলের সব ধরনের প্রাণীর কিছু না কিছু বৈশিষ্ট নাকি এই কার্টুন চরিত্রের মধ্যে রয়েছে। ডোপিং বিতর্ক, জিকা ভাইরাসের বিতর্ক কাটিয়ে অবশেষে বোধনের দোরগোড়ায় উপস্থিত অলিম্পিক।

এই উদ্বোধনেও যে নতুন করে বিতর্ক হবে না,এ বিষয়ে কেউ গ্যারান্টি দিতে পারছে না। তবে আড়াই সপ্তাহের এই টুর্নামেন্টে তৈরি হবে অনেক নতুন ইতিহাস।


উদ্বোধনের আগে নিয়ে আসা হবে মশাল।মারাকানা স্টেডিয়াম থেকে এক ঘন্টা দূরত্বে অবস্হিত গুয়ানাবারা উপকূল অঞ্চলে মশাল রাখা রয়েছে। ব্রাজিলিয়ান শিল্প সংস্কৃতিকে তুলে ধরাই হল অনুষ্ঠানের প্রধান আকর্ষণ।উদ্বোধনে থাকবে 300 নৃত্যশিল্পী। ব্রাজ়িলিয়ান সুপার মডেল গিসেল বুন্দচেন সাম্বা ছন্দের সঙ্গে পারফর্ম করবেন।

থাকবেন ব্রিটন ডেম জুদি ডেঞ্চ। গেমস ভিলেজের পরিচালনার দায়িত্বে থাকবেন 5000 সদস্য ও 12 হাজার নিরাপত্তারক্ষী । এবার অলিম্পিকের থিম মিউজ়িকের নাম হার্ট অ্যান্ড সোল।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সদস্য নির্বাচিত হলেন নীতা আম্বানি। এ বছরের জুনে তাঁকে মনোনীত করে আইওসি-র এগজিকিউটিভ বোর্ড। বৃহস্পতিবার আইওসি-র 129 তম সম্মেলনে সরকারিভাবে সদস্য নির্বাচিত হলেন আইপিএল ও আইএসএল-এর পৃষ্টপোষক নীতা।

এ বছর ভারতবর্ষ থেকে অলিম্পিকে অংশ নিয়েছে 119 জন অ্যাথলিট সবথেকে বেশি ব্যাডমিন্টন এবং শুটিংয়ে অংশ নিয়েছে।

Discussions



TY News