অশান্তি বাড়ছে POK অর্থাত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালটিস্তানে

author image
7:24 pm 13 Aug, 2016

কিছু দিন ধরে POK অর্থাত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালটিস্তানে প্রতিবাদ আরও জোরদার হয়েছে। সেখানে বাবা জান নামক এক রাজনৈতিক কর্মচারীকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল মুজফফরাবাদেও 500 র বেশি যুবককে গ্রেপ্তার করে পাকিস্তানি নিরাপত্তাবাহিনী। তাদের মুক্তি চাইছে ক্ষুব্ধ জনতা।

স্থানীয়রা চীনের ক্রমবর্ধমান প্রভাবে অত্যন্ত ক্ষুব্ধ। এখানকার লোকেদের অভিযোগ এই এলাকায় মজুত প্রাকৃতিক সম্পদের ব্যবহার চীন এবং পাকিস্তান সরকার নিজেদের উদ্দেশ্যে করে। চাকরিরও সেই রকম সুযোগ নেই।

অধিকৃত পাকিস্তানের এই অংশের মানুষ চীন এবং পাকিস্তানের মধ্যে যে অার্থিক করিডোর গড়ে উঠেছে তার বিপক্ষে। তিন হাজার কিলোমিটার দীর্ঘ এই অর্থনৈতিক করিডোরে চীন 40 বিলিয়ন ডলারের অধিক খরচা করছে। এর মাধ্যমে পশ্চিম চীন ও দক্ষিণ পাকিস্তানকে সড়ক , রেল ও পাইপলাইনের মাধ্যমে যোগ করার পরিকল্পনা করা হচ্ছে।

এই পরিকল্পনার জন্য লোকেদের জমি জবরদস্তি দখল করা হয়েছে। এ ব্যাপারে তাদেরকে কিছু জানানো হয়নি।


শুক্রবার সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রীর মোদি বলেন জম্মু ও কাশ্মীর রাজ্যের চারটি অঞ্চল ক) জম্মু খ) কাশ্মীর গ) লাদাখ এবং ঘ) Pok.

মোদী হাইলাইট করেন বালুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি। প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন বলেন, সরকার জম্মু ও কাশ্মীরের সব অংশের জনগণের অভিযোগের সুরাহা করার জন্য প্রস্তুত ছিল। কিন্তু সেখানে জাতির ন্যায়পরতার বিষয়ে কোনও আপস করা হবে না।

তিনি বলেন, কাশ্মীরে অশান্তির মূলে রয়েছে সন্ত্রাসবাদ। “আমার সম্পূর্ণ আস্থা রয়েছে রাজ্য সরকারের সমর্পণ এবং আপনাদের সহযোগিতার ওপর। আমরা শীঘ্রই জম্মু ও কাশ্মীরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনবো।”

Discussions



TY News