ইসলামাবাদে অনুষ্ঠিত সার্ক সম্মেলনে অংশ নেবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

author image
12:44 pm 28 Sep, 2016

আগামী নভেম্বর মাসে পাকিস্তানের ইসলামাবাদে সার্ক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সম্মলনে অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু উরি হামলা এবং পাকিস্তান সন্ত্রাসবাদকে লাগাতার সাহায্য দিয়ে যাওয়ার কারণে ভারত এই সম্মেলনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের পাশে দাড়িয়ে আফগানিস্থান, বাংলাদেশ এবং ভুটানও সার্ক সম্মেলনে অংশ নিচ্ছে না। ভারত সহ একাধিক দেশ বয়কটের ডাক দিলে সার্ক সম্মেলন হবে কিনা এই নিয়ে সন্দেহ রয়েছে। কারণ নিয়ম অনুযায়ী একটি দেশ নাম প্রত্যাহার করে নিলে সার্ক সম্মেলন বাতিল হবে পারে।


পাকিস্তানকে সন্ত্রাসবাদের মদত দেওয়ার অভিযোগে সরব হল আফগানিস্তান। এর পাশাপাশি বাংলাদেশের বক্তব্য আঞ্চলিক মৈত্রী ও শান্তি বজায় রাখতে তারা এখনও তৈরি। তবে তা সুস্হ পরিবেশে সম্ভব। এই পরিস্হিতি বাংলাদেশ সার্ক সম্মেলনে অংশ নেবে না। ভুটান ও ভারতের মধ্যে সম্পর্ক সবসময়ই ভালো। এই পরিস্হিতে দক্ষিণ এশিয়ায় কার্যত একঘরে হয়ে যেতে পারে পাকিস্তান।

ভারত সার্ক সম্মলনে অংশ না নেওয়ার বিষয়ে পাকিস্তান বলেছে এটা দু: খজনক বিষয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, অফিসিয়াল ভাবে তাদের এখনোও কিছু জানানো হয়নি।

Discussions



TY News