পাসপোর্টে জন্মের তারিখ পরিবর্তন করার প্রক্রিয়া হলো সহজ

author image
1:42 pm 12 Dec, 2016


এবার পাসপোর্টে জন্ম তারিখ বদলানোর প্রক্রিয়া হলো সরল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এই প্রক্রিয়াটিকে করা হলো সরল। ভবিষ্যতে যারা জন্ম তারিখ পান্টাতে চান তাদের জন্য এই প্রক্রিয়া সহজ করে দেওয়া হলো।

এই পরিবর্তনের সঙ্গে, এখন বিয়ের ও জন্মের গুরুত্বপূর্ণ কাগজ জমা দিয়ে ডিজিটালি ভাবে স্বাক্ষরিত করতে পারবেন আপনার বিয়ের ও জন্মের তারিখ।

joegoauk-pointofview

joegoauk-pointofview

সংশোধিত নির্দেশিকা অনুযায়ী, পাসপোর্ট ইস্যু কর্তৃপক্ষ (পিয়াস) সময়ের মধ্যে অনুরোধকে বিবেচনা করে পাসপোর্ট ইস্যু করতে পারবে।পাসপোর্টে জন্ম তারিখ পরিবর্তন করা একটি সুদীর্ঘ এবং কষ্টকর প্রক্রিয়া। পাঁচ বছরের মধ্যে তৈরি করা হয়েছে এমন ধরনের পাসপোর্টে জন্মের তারিখ পরিবর্তন করা যাবে।

ভারতের প্রায় একাধিক সংস্থা জন্মের সনদ ইস্যু করে, যার জন্য প্রায়ই গোলযোগ বাড়ে।

indiatoday

indiatoday


আবেদনকারী কর্তৃক দাখিলকৃত কাগজপত্রের দ্বারা পিআইএ যদি সন্তুষ্ট হয় তাহলে কর্তৃপক্ষের দ্বারা জন্মের সংশোধিত তারিখ দিয়ে পাসপোর্ট জারি করা হবে।

ভবিষ্যতে মন্ত্রণালয়ের তরফ থেকে এই প্রক্রিয়াকে আরো সরল করা হবে। যাতে ভবিষ্যতে সমযের মধ্যে এবং নির্ভরযোগ্য পদ্ধতিতে পাসপোর্ট ইস্যু করা যায়। স্ট্রিমলাইনড প্রক্রিয়ার মাধ্যমে সরল বিবেচনা করা হবে।

thelogicalindian

thelogicalindian

পররাষ্ট্র কর্মকর্তারা জানিয়েছেন পাসপোর্ট ইস্যুর প্রক্রিয়া অব্যর্থ করা হবে। নতুন ব্যবস্হায় প্রাপ্ত পাসপোর্টে জাতীয়তাবিরোধী উপাদানের জন্য কোনো সুযোগ থাকবে না।

Popular on the Web

Discussions