OROP দাবিতে অবসরপ্রাপ্ত সেনাকর্মীর আত্মহত্যা

6:11 pm 2 Nov, 2016


এক পদ এক পেনশানের (OROP) দাবিতে যন্তর মন্তরে ধরণায় বসেছিলেন অবসরপ্রাপ্ত সেনাকর্মী রামকিষাণ। এরপরই বিষ খেয়ে আত্মহত্যা করেন রামকিষাণ গ্রেওয়াল। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রাম কিষাণ গ্রেওয়ালের পরিবারের সাথে দেখা করতে হরিয়ানায় যাবেন।

রামকিষাণ গ্রেওয়াল হরিয়ানার ভিওয়ান্দি জেলার বাসিন্দা। তাঁর ঘনিষ্ঠদের দাবি এক পদ এক পেনশানের বিতর্কের জেরে মানসিক অবসাদে ভুগছিলেন রামকিষাণ। সেনা জওয়ানদের কথা ভেবেই তিনি এই চরম পদক্ষেপ নিয়েছেন।

এই ঘটনার জেরে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রকে আক্রমণ করে মন্তব্য করেছেন সীমান্তে সেনা জাওয়ানরা শত্রুদের সঙ্গে লড়ছে। দেশের মধ্যে নিজের অধিকার পাওয়ার জন্য লড়াই করছে। তিনি টুইট করে অবসরপ্রাপ্ত সেনাকর্মীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এছাড়া দেশবাসীর কাছে আর্জি রেখেছেন তার যেন সেনা জাওয়ানদের অধিকারের জন্য লড়াই করেন।

ex-serviceman-suicide

সরকারের এক পদ এক পেনশানের সিদ্ধান্ত এখনও সৈনিকরা অখুসী। হরিয়ানার বাসিন্দা রামকিষাণও এই সিদ্ধান্তের বিরোধী ছিলেন। সোমবার রামকিষাণ ও তাঁর কিছু সহকর্মী যন্তরমন্তরে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ করছিলেন। রামকিষাণের পরিবারের দাবি প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরের সাথে দেখা করতে যাচ্ছিলেন তাঁরা। কিন্তু তিনি রাস্তায় বিষ খেয়ে নেন। তাকে রাম মনোহর লোহিয়া হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। সুইসাইড নোট লিখেছেন রামকিষাণ।

বিগত 40 বছর ধরে অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা এক পদ এক পেনশানের দাবি করে আসছে। ষষ্ঠ পে-কমিশন সুপারিশ হওয়ার পর 1996 সালের আগে এবং পরে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের পেনশন 82% কমে গিয়েছিল। একইভাবে 2006 সালের আগে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের পেনশন 53% হ্রাস পেয়েছিল।

তিন সেনার অবসরপ্রাপ্ত সেনাকর্মীরী সকলকে সমান পেনশান দেওয়ার দাবি উত্থাপিত করেছে। সেনার আরেকটা দাবি হলো অন্য সরকারী কর্মচারীদের তুললায় তাদের তাড়াতাড়ি অবসর দেওয়া হয়। তাই তাদের জন্য পৃথক পেনশন স্কিম রাখতে হবে। 2014 সালে ফেব্রুয়ারি মাসে ইউপিএ সরকার এক পদ এক পেনশানের স্কিম ঘোষণা করেছিল। এর জন্য জন্য বাজেটে 500 কোটি টাকা রাখা হয়েছিল।

তারপর ক্ষমতায় আসে এনডিএ সরকার। 2014 সালে জুলাই তার প্রথম বাজেট আসে। এই প্রকল্পের জন্য 1000 কোটি বরাদ্দ করা হয়েছিল। এটার সংশোধনের কাজও শুরু হয়েছিল। কিন্ত এখনও অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা এর থেকে বেশি লাভ না হওয়ার ফলে এই প্রকল্পের আরও সংশোধনের দাবি করছেন।

Discussions