মার্কিন আভিবাসন দফতরে তল্লাশির জেরে দু’ঘণ্টা ধরে আটকে থাকতে হলো ওমর আবদুল্লাকে

4:25 pm 17 Oct, 2016


সোমবার নিউ ইয়র্ক বিমানবন্দরে তল্লাশির জেরে দু’ঘণ্টা ধরে আটকে থাকতে হলো জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে। এই নিয়ে তিনবার তাকে এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। টুইটারে ওমর এ বিষয়ে নিজের অসন্তোষ প্রকাশ করেন। উনি টুইটারে লেখেন হঠাত্ করে এই ধরনের পরীক্ষা ক্লান্তিকর হয়ে উঠেছে তাঁর কাছে।

ওমর তাঁর টুইটারে বলেন গত তিনবারের আমেরিকার সফরে প্রতিবার তাকে এই রকম অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। ব্যাপারটা ক্লান্তিকর হয়ে উঠেছে তাঁর কাছে।

ওমর বলেন,নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বক্তৃতার আমন্ত্রণ পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্র পাড়ি দিয়েছেন তিনি।

এর আগে আবদুল কালাম থেকে শুরু করে বহু বলিউড অভিনেতাকে ইমিগ্রেশনের চক্করে দীর্ঘক্ষণ ধরে আটকে থাকতে হয়েছিল। 2011 তে প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামকে তল্লাশির জেরে নিউ ইয়র্কের জন এফ এ .. কেনেডি বিমানবন্দরে আটকে থাকতে হয়েছিল।

তাছাড়া মন্ত্রী প্রফুল প্যাটেল,আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত মীরা শঙ্কর,ইউনাইটেড নেশনসে ভারতের প্রতিনিধি হারদ্বীর পুরীকে বিমানবন্দরে আটকানো হয়েছিল।

এই বছর আগষ্ট মাসে অভিনেতা শাহরুখ খানকে ইমিগ্রেশনের চক্করে লস অ্যাঞ্জেলস বিমানবন্দরে দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়েছিল। এর আগেও 2007 এবং 2009 ইমিগ্রেশন অফিসাররা তাকে চেকিং জন্য আটকে ছিল।

2002 সালে শিকাগো এয়ারপোর্টে আমিরকে খান আটক করে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। 2008 সালে ইরফান খানকে লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে এবং 2009 সালে নিউ ইয়র্ক বিমানবন্দরে আটকানো হয়েছিল।

একবার জন আব্রাহামকে বিমানবন্দরে আটকে দেওযা হয়েছিল কারণ তিনি পাসপোর্টে লিখেছেন যে তিনি আফগানিস্তান গিয়েছিলেন।

Discussions