পশু, পাখিদের দত্তক দিচ্ছে আলিপুর চিড়িয়াখানা

author image
7:43 pm 2 Aug, 2016


হোর্ডিং-এর মাধ্যমে পশু-পাখিদের দত্তক নেওয়ার বিষয়টি 2013 সালের মাঝখান থেকে প্রচার শুরু করেছিল আলিপুর চিড়িয়াখানা ।বেশ ভালোই সাড়া মিলেছিল। শহরের বড় ব্যাবসায়ী, শিল্পপতিরা এবং পশুপ্রেমীরা তাদের ভরণপোষণের দায়িত্ব নেয় । গতবছর ওবদি এই প্রক্রিয়া যথেষ্ঠ সফল হযেছিল। চিড়িয়াখানার তরফ থেকে জানানো হয়েছে এই প্রক্রিয়ায় তাদের প্রায় 25 লক্ষ টাকা লাভ হয়েছিল। কিন্তু এই বছর ছবিটা পুরো অন্যরকম।

আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ তরফ থেকে জানা গেছে এ বছর জুলাই মাস ওবদি 9 টি পশুকে দত্তক নেওয়া হয়েছে। যেখানে আগের বছর সংখ্যা ছিল 42 যার ফলে চিন্তার ভাজ ফেলেছে কর্তৃপক্ষের কপালে।

দত্তক কমে যাওয়ার কারণ স্বরূপ কর্তৃপক্ষ দাবি করেছেন, আগে যারা দত্তক নিয়েছিল তারা পুনরায় আবেদন করেনি, অন্যান্য আগ্রোহী ব্যক্তিদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠেনি, অনেকের কাছে এই বিষয়টি পুরোপুরি অজানা যার ফলে প্রক্রিয়াটি মার খাচ্ছে।

eenaduindia

eenaduindia


চিড়িয়াখানার পরিচালক আশিষ কুমার সামন্ত বলেছেন, 45 একর ধরে ছড়িয়ে থাকা আলিপুর চিড়িয়াখানা হল রাজ্যের সব থেকে পুরোনো প্রাণীতত্ত্বসম্বন্দ্ধীয় পার্ক যেখানে 1250 র বেশি পশু রয়েছে।

তিনি এর পেছনের কারণ বলেছেন দত্তক নেওয়ার মাধ্যমেে মানুষ এবং পশুর মধ্যে একটা ভালো সম্বন্ধ তৈরি হবে। হাতি,সিংহ,বাঘ,চিতাবাঘ এর দত্তক নেওয়ার মূল্য হল 50 হাজার থেকে 2 লক্ষ টাকা।

দত্তক প্রক্রিয়াকে সক্রিয় করার জন্য আরও বেশি উদ্যোগ নেওয়া হচ্ছে শহরের 12 টি জায়গায় হোডিং লাগিয়ে পশু পাখি দওক নেওয়ার প্রচার করা হচ্ছে।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News