ভারতের পর এবার এই দেশে বাতিল করা হলো 100-র নোট

author image
5:53 pm 12 Dec, 2016

8 নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 500 ও 1000 টাকার বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু এখনো পর্যন্ত এই সিদ্ধান্ত ভালো না খারাপ এই নিয়ে আলোচনার শেষ হয়েনি। তারই মধ্যে ভারতের মতো আরেকটি দেশ নোটব্যান করার নির্দেশ দিলো।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশের সর্ববৃহত্ নোট 100 বলিভার বন্ধ করার জরুরী আদেশ জারি করলেন। আইএনআর-এ 100 বলিভার নোট প্রায় 6 টাকা 80 পয়সা সমান হলো।

তাঁর এই নির্দেশ জারি করার কারণ হলো সেই সব মাফিয়াদের ফাঁদে ফেলা যাদের ওপর কলম্বিয়ায় নগদ মজুদ রাখার অভিযোগ রয়েছে। এই ঘোষণা করা হয়েছে রবিবার। অর্থনৈতিক সঙ্কট এবং বিশ্বের সর্বোচ্চ মূল্যস্ফীতির মুখোমুখি ভেনেজুয়েলা সরকার নতুন নোট ও কয়েন জারি করার প্রস্তুতি নিচ্ছে,যার মূল্য সর্বাধিক পরিমাণের নোট 200-র সমান হবে।


বর্তমানে ভেনিজুয়েলার 100 বলিভার নোটের মূল্য এক ডলারের তিন সেন্টের চেয়ে সামান্য কম। একটি নোট দিয়ে খুব কষ্ট করে একটা লজেন্স কেনা যেতে পারে। কাউর যদি হ্যামবার্গার কেনরা ইচ্ছা হয়ে তাহলে তার লাগবে 50 টাকার নোট।

রবিরার রাষ্ট্রপতি “কনটেক্ট উইথ মাদুরো” নামক শো-এর মাধ্যমে বলেন সাংবিধানিক ক্ষমতা ও জরুরি অর্থনৈতিক শৃঙ্খলার সঙ্গে তাল মিলিয়ে তিনি আগামী 72 ঘন্টার মধ্যে 100 বলিভার নোট বিরত করার সিদ্ধান্ত নিয়েছি।

রাষ্ট্রপতি মাদুরো জানিয়েছেন এত বড় সিদ্ধান্তের কারণ হলো, তদন্তে জানা গেছে আন্তর্জাতিক মাফিয়ারা কলম্বিয়ার শহরগুলোতে এবং ব্রাজিলে 100 বিলিয়ন বলিভার নোট লুকিয়ে রেখেছে। তিনি জল,স্হল ও বিমানের রাস্তা বন্ধ করার আদেশ দিয়েছেন। তারা যাতে নোট ফিরিয়ে না নিয়ে যেতে পারে।

Discussions



TY News