ব্যাঙ্কে টাকা পালটানো যাবে একবার, আঙুলে ভোটের মতো কালি লাগাবে ব্যাঙ্ক

7:33 pm 15 Nov, 2016


এবার থেকে ব্যাঙ্কে টাকা পালটানো যাবে একবার। দ্বিতীয়বার আর টাকা বদলানো যাবে না কারণ প্রথমবার টাকা বদলানোর সময় আপনার আঙুলে ভোটের কালির মতো কালি লাগিয়ে দেবে ব্যাঙ্কের কর্মীরা।

মঙ্গলবার থেকেই দেশের বড় শহরগুলিতে এই ব্যবস্হা চালু হচ্ছে। আগামী দিনে সমস্ত জায়গায় এই ব্যবস্হা চালু হবে। একই ব্যাক্তি বারবার 500 ও 1000 টাকা নোট বদলে নিচ্ছেন যার ফলে ব্যাঙ্কের বাইরে লাইন কমছে না।

কেন্দ্রীয় অর্থসচীব শক্তিকান্ত দাস জানিয়েছেন, এভাবে অনেকে তাদের কালো টাকা সাদা করার চেষ্টা করছেন। সেইজন্য মোছা যাবে না এমন কালি লাগানোর ব্যবস্হা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। দাবি করেছেন পর্যাপ্ত টাকার নোট ব্যাঙ্ক ও পোস্ট অফিসে দেওয়া হয়েছে। কোনও গুজবে কান না দিতে অনুরোধ করছেন তিনি। দিনের পর দিন পরিস্হিত উন্নতি হচ্ছে।  যে সমস্ত সরকারী হাসপাতাল পুরানো টাকা নিচ্ছে না তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্হ নেওয়া হবে।

তিনি জানিয়েছেন জনধন যোজনার আওতায় যে সব ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি খোলা হয়েছে সেখানে অনেকে বেআইনিভাবে টাকা জমা দিচ্ছেন বলে এমন অভিযোগ আসছে। এই অ্যাকাউন্টে সর্বচ্চো 50 হাজার টাকা রাখা যায়। কিন্তু অনেক কালোকারবারি সেখানে তাদের টাকা রাখছেন পরে আবার তুলেও নিচ্ছেন। এই কারচুপি রুখতে এই অ্যকাউন্টগুলির দিকে কড়া নজর রাখা হচ্ছে।

Discussions