এবার সৌর শক্তির দ্বারা চালিত হবে মেট্রো, পরিবেশ রক্ষায় এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ

4:51 pm 13 Oct, 2016


পরিবেশ রক্ষায় একটি গুরুত্বপুর্ণ পদক্ষেপ নিতে চলছে মেট্রো রেল। আগামী দিনে 29.7 কিমি নয়ডা মেট্রো রুটে সৌর শক্তি দ্বারা ট্রেন চালানোর কথা বিবেচনা করা হচ্ছে। সৌর প্যানালে তৈরি শক্তি দিয়ে শুধুমাত্র যে ট্রেন চলবে তা নয় স্টেশন এবং ট্রেন ডিপোতেও এই শক্তি সরবরাহ করা হবে।

এই প্রতিবেদন অনুযায়ী,নয়ডার 21 টি স্টেশনের পার্কিং লট, ডিপো, প্রধান কার্যালয় ভবন ও ছাদে সৌর প্যানেল বসানোর পরিকল্পনা করা হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী পরিচালক সন্তোষ যাদব বলেন এই রুটে দৈনন্দিন 12 মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদনের লক্ষ্য রাখা হয়েছে। তিনি বলেন মেট্রো স্টেশনের অফিসে বাল্ব, ফ্যান, এলিভেটর,এক্সলেটর এবং এয়ারকন্ডিসনার সবই সৌর শক্তির দ্বারা চলবে।

ভারতবর্ষ 2016 তে সৌর শক্তি উত্পাদনের ক্ষেত্রে ব্রিটেন,ফ্রান্স এবং জার্মানিকে পেছনে ফেলে বিশ্বের বাজারে চতুর্থ স্হান অধিকার করেছে।

ব্রিজ টু ইন্ডিয়া নামক নবায়নযোগ্য জ্বালানি পরামর্শকারী ফার্ম নিজেদের একটি রিপোর্টে বলেছেন এই বছর ভারত 5.4 গিগাওয়াট সৌর শক্তি উত্পাদনের ক্ষমতা অর্জন করেছে।


ভারতে সৌরবিদ্যুত ব্যবহারের ক্রমাগত কমছে। এর আগে আমরা একটি রিপোর্ট বলেছিলাম কোচিন বিমানবন্দর হলো সৌর শক্তি দ্বারা চালিত প্রথম বিমানবন্দর। এই বিমানবন্দরের জন্য বিদ্যুত্ 45 একর প্রসারিত সৌর বিদ্যুৎ কেন্দ্র থেকে নেওয়া হয়।

প্রায় 3 বছর আগে 12 মেগাওয়াট সৌর বিদ্যুত কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছিল, যা এখন সম্পন্ন হয়েছে। এখন এই বিমানবন্দর সৌর শক্তি উত্পাদনের ক্ষেত্রে সম্পূর্ণরূপে আত্মনির্ভর।

একইভাবে, চেন্নাই. এম চিন্নাস্বামী স্টেডিয়াম সৌর শক্তি ব্যবহারকারী বিশ্বের প্রথম স্টেডিয়াম।

স্টেডিয়ামের পূর্ব দিকের ছাদে এই সৌর প্যানেল লাগানো হয়েছে এবং এখান থেকে প্রতিদিন 1,700 ইউনিট বিদ্যুত্ পাওয়া যায়।

Discussions