উপবাস করা স্বাস্হ্যকর, নোবেল পুরস্কার জয়ী জাপানি জীববিজ্ঞানী ইয়োসীননরি ওহুসম

3:38 pm 25 Oct, 2016


3 অক্টোবর যখন জাপানি জীববিজ্ঞানী ইয়োসীননরি ওহুসমী মেডিসিন বা শারীরবিদ্যার জন্য মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারে পুরষ্কৃত হল তখন ভারতের নভরাত্রি উত্সব পালন হচ্ছিল। সেই সময় উপবাস করছিলেন লক্ষ লক্ষ উপাসকমণ্ডলী। কিন্তু এর সাথে সংযোগ কি? খুব ভালো সংযোগ আছে। উপাসকমণ্ডলীর এই উপবাস কে কেন্দ্র করেই নোবেল জয়ী ইয়োসীননরি ওহুসমীর অধ্যায়ন শুরু হয়েছিল।

কখনও “Autophagy” এর কথা শুনেছেন? গুগলে অাপনি এর সম্বন্ধে জানতে পারবেন। Autophagy হলো একটি প্রক্রিয়া যার দ্বারা শরীরের মৃত বা ক্ষীয়মান কোষগুলি শেষ হয়ে যায়। এই প্রক্রিয়া খাদ্যে পুষ্টির অভাব থাকলেও শরীরে শক্তি লাভ করতে সাহায্য করে এবং টেকনিক্যালি বয়স বৃদ্ধিও কমায়।

অন্য কথায়, এমনকি যদি আপনি একটি সংক্ষিপ্ত সময়ের জন্য খাওয়া বন্ধ করে দেন তাহলে আপনার শরীর কাজ বন্ধ করবে না এবং মৃত কোষে জমায়েত শক্তি থেকে আপনি আপনার দৈনন্দিন কাজের জন্য যে শক্তির প্রয়োজন হবে স্বাভাবিক ভাবে তা আপনি পেতে পারবেন।

নতুন কোষগুলি শরীরের কোনও কাজ করে না। Autophagy প্রায়ই পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়ার সঙ্গে তুলনা করা হয়।

উপবাস স্বাভাবিক পদ্ধতিতে শরীর পরিষ্কার করতে সাহায্য করে। একটি সংক্ষিপ্ত সময়ে অপচয় করতে সাহায্য করে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্সে’র অধ্যাপক মার্ক মাটসন ব্যাখ্যা দিয়ে বলেন উপবাস মস্তিষ্কের ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। মাটসন ব্যাখ্যা করেন যে,উপবাস মস্তিষ্কের কাছে একটি চ্যালেঞ্জের মত। শরীরের ভিতর কোষ যখন Autophagy প্রক্রিয়া শুরু করে তখন মস্তিষ্ক আরো সতর্ক হয়ে যায়। খাদ্যের অভাবে শরীরে রোগ প্রতিহত করতে সাহায্য করে।


প্রাণীরা যখন ক্ষুধার্ত থাকে (মস্তিষ্কের) তখন তাদের স্নায়ু কোষের আরো সক্রিয় হয়ে যায়, মাটসন।

তিনি ব্যাখ্যা করে বলেন শরীর কিভাবে খাদ্য থেকে শক্তি অর্জন করে সঞ্চয় করে রাখে। ক্রমাগত খাওয়া (দিনে তিনবার) এর মানে হল যে শরীরের গ্লাইকোজেন সঞ্চয় করতে থাকে এবং তা নিঃশেষ করে দেওয়ার কোনো সুযোগ পায় না।

শরীরে চর্বি কমানোর জন্য অনেকেই ব্যায়াম করে কিন্তু এর সবথেকে ভালো উপায় হলো সবিরাম উপবাস সময়সূচী অনুসরণ করা।

তিনবার খাওয়ার শরীরের সাহায্য করে না। অধিকাংশ মানুষের ব্যয়াম করারও সময় পাই না, তাদের শরীরের কোষের গঠন মেরামত বা খারাপ কোষ শরীর পরিষ্কার করার সময় পান না।যার ফলে অস্বাস্থ্যকর শরীর আরো রোগ প্রবণতা বারবে।

গবেষণার উপর ভিত্তি করে, মাটসন বলছেন যে,তিনবার খেলে শরীরের কোনও উপকার হয় না। তার থেকে ভালো উপবাস করা। তাইজন্য Autophagy সুচনা করা উচিত।

একসময়ের খাবার থামিয়ে দিলে শরীরের কোষ তৈরি হতে পারে। যখন আপনার শরীর সুস্থ থাকে এবং মস্তিষ্কের সক্রিয় থাকে, আপনার স্বাস্থ্য খাতে ব্যয়ও কমে যাবে।

ইয়োসীননরি ওহুসমী ধন্যবাদ যিনি শরীর সুস্হ রাখার জন্য উপবাস করার কথা বলেছেন।

Discussions