লোকসভায় এই বিল পাশ হলে বন্ধ হয়ে যাবে আড়ম্বরপূর্ণ বিবাহনুষ্ঠান

author image
4:50 pm 16 Feb, 2017

এবার থেকে আপনি বিয়েতে সীমিত সংখ্যায় অতিথিদের আমন্ত্রণ করতে পারবেন। লোকসভার বিল অনুযায়ী বিয়েতে সীমিত সংখ্যায় অতিথিকে নেমন্ত্রণ করতে হবে, সম্পত্তির প্রদর্শন বন্ধ করতে হবে।

বিল অনুযায়ী বিয়েতে অতিথি এবং থাবারের ওপর নিয়ন্ত্রণ করতে হবে। বিপুল পরিমাণে অর্থের প্রদর্শন করা যাবে না। যদি এই রকম হয় তাহলে সরকার সেই সব খরচের অনুসন্ধান করবে।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে বিয়েতে যদি 5 লক্ষ টাকা খরচ হয় তাহলে তার 10 শতাংশ কোনও দরিদ্রের মেয়ের বিয়েতে দান করতে হবে। যা সমাজের সাহায্য করবে।


আসন্ন সংসদ অধিবেশন এই বিল পেশ করা হবে। এই বিলটি প্রথম পেশ করবেন কংগ্রেস সাংসদ রঞ্জিত রঞ্জন। তিনি হলেন এমপি পাপ্পু যাদবের স্ত্রী। প্রস্তাবটি হলো ‘বিবাহ (আবশ্যিক নিবন্ধীকরণ ও অযথা ব্যয় প্রতিরোধ) বিল, 2016.’

রঞ্জন এই বিল নিয়ে আশা করছেন দেশে যে সমস্ত বিয়েতে অযথা বহুল পরিমাণে টাকার ব্যয় হয় সেগুলি নিষিদ্ধ হবে এবং সহজ সরলভাবে অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

কংগ্রেস সাংসদ রঞ্জিত রঞ্জন বলেছেন, “বিযের গুরুত্বপূর্ণ বিষয় হলো দুজন ব্যক্তি, যাদের মধ্যে বিয়ে হচ্ছে। কিন্তু দুর্ভাগ্যবশত বর্তমানে বিবাহ অনুষ্ঠান ধুমধামের সাথে করা হয়। যেখানে খরচের প্রবণতা থাকে প্রচুর।”

যদি এই বিলটি পাশ হয়ে তাহলে বিয়েতে অতিথিদের সংখ্যা এবং অনুষ্ঠানে পরিবেশিত খাবারের সংখ্যা সীমিত হবে।

Discussions



TY News