পথ নিরাপত্তার জন্য মোটর ভেহিক্যালস আইনকে আরও কড়া করা হচ্ছে

author image
6:12 pm 4 Aug, 2016

পথ নিরাপত্তা নিয়ে আরও কড়া কেন্দ্র।পথ দুর্ঘটনা রুখতে আরও কঠিন হচ্ছে মোটর ভেহিক্যালস আইন। আজই মোটর ভেহিক্যালস আইনে সংশোধনী আনার বিষয়ে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামী সপ্তাহেই নয়া সংশোধনী বিল পেশ হবে সংসদে।

সব দলের কাছে সহযোগিতা চেয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গডকড়ি।তিনি বলেছেন এর ফলে দুর্ঘটনার পরিমাণ কমবে। আইনের প্রতি মানুষের সম্মান বাড়বে। অনেক নির্দোশ লোকর প্রাণেও বাঁচবে।

ক্ষমতায় আসার পর পথ দুর্ঘটনা 50 শতাংশ কমাতে উদ্যোদী হয় মোদী সরকার।পথ নিরাপত্তা বাড়াতে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রের তরফে রাজস্হানের পরিবহন মন্ত্রী ইউনুস খানের সাথে 18 টি রাজ্যের মন্ত্রীকে নিয়ে একটি কমিটি গঠন করা হয় ।সেই কমিটির রির্পোটের ভিত্তিতে মোটর ভেহিক্যালস আইনে সংশোধন আনতে চলেছে কেন্দ্র।




লাইসেন্স ছাড়া গাড়ি চালালে এতদিন পাঁচশো টাকা জরিমানা হত। এবার তা বেড়ে হচ্ছে 5000 টাকা। লাইসেন্স বাতিল হয়ে যাওয়ার পরও গাড়ি চালালে জরিমানা 500 টাকা থেকে বেড়ে হচ্ছে 10 হাজার টাকা। বিপজ্জনকভাবে গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানা 1 হাজার টাকা থেকে বেড়ে হচ্ছে সর্বোচ্চ 5 হাজার টাকা। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে 2 হাজার টাকার বদলে এবার থেকে জরিমানা দিতে হবে 10 হাজার টাকা।

রেষারেষি করতে গিয়ে ধরা পড়লে 500 টাকার বদলে জরিমানা লাগবে 5 হাজার টাকা। পারমিটহীন গাড়ির ক্ষেত্রে সর্বোচ্চ জরিমানা 5 হাজার থেকে বেড়ে হচ্ছে 10 হাজার টাকা। অতিরিক্ত পণ্যবহনের ক্ষেত্রে জরিমানা 2 হাজার থেকে বেড়ে হচ্ছে 20 হাজার টাকা। অতিরিক্ত জোরে গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানা ধার্য করা হয়েছে 1 থেকে 4হাজার টাকা।

বিমাবিহীন গাড়ির ক্ষেত্রে তিন মাসের জেলসহ 2 হাজার টাকা জরিমানা অথবা শুধু জেল। হেলমেট ছাড়া গাড়ি চালালে 2 হাজার টাকা জরিমানার সঙ্গে 3 মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করা হবে।

কোনও নাবালক বেপরোয়াভাবে গাড়ি চালালে জুবিনাইল আইনে তার বিচার হবে। তবে শাস্তি হবে অভিযুক্তের অভিভাবক বা গাড়ির চালকের। বাতিল হবে গাড়ির রেজিস্ট্রশেনও। হিট অ্যন্ড রান কেসে 2 লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

এবার থেকে গাড়ি চালাতে গেলে এই বিষয়গুলিকে মাথায় রাখতে হবে। এই আইন ঠিকমতো কার্যকর হলে বহু মানুষের প্রাণ বাঁচবে।মানুষকে আর পথেঘাটে মরতে হবে না।



Discussions



TY News