অলিম্পিকে পদক না জেতার শাস্তি হলো কয়লাখনিতে কাজ

author image
7:06 pm 29 Aug, 2016


অলিম্পিকে পদক না জেতায় উত্তর কোরিয়ার অ্যাথলিটদের পাঠানো হবে কয়লাখনিতে কাজ করতে। দেশের শাসক কিম জঙ্গ উন অ্যাথলিটদের প্রথমেই সতর্ক করে দিয়েছিলেন মো়ট পদকের সংখ্যা যেন 17 র কম না হয়।

কিন্তু দুর্ভাগ্যবশত দুটো সোনা সহ মোট 7 টি পদক এসেছে। যেখানে প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়া রিওতে ন’টা সোনা সহ-পেয়েছে 21 টা পদক।যা দেখে প্রচন্ড রেগে গেছেন কিম জঙ্গ উন। এর ফলে দুর্ভোগের আশঙ্কায় কাটাচ্ছে পদক না জেতা অ্যাথলিটরা।

বিশেষজ্ঞরা বলছেন কিমের সাম্রাজ্যে সেটা অসম্ভব নয়। অ্যাথলিটরা কেন ব্যর্থ হয়েছে তার খোজ নিতে পারেন তিনি। কিম জঙ্গ উন আর মনের মতো উওর না হলে হতে পারে বিপদ। যাঁরা পদক জিতেছেন তাঁরা পুরস্কৃত হবেন। ভাল বাড়িতে থাকতে দেওয়া। বেশি রেশন।

হয়তো গাড়ি বা আরও উপহারও দেওয়া যেতে পারে।কিন্তু যারা জেতেনি আশঙ্কা সেখানে। হয়তো তাদের খারাপ বাড়িঘরে থাকতে দেওয়া হতে পারে। রেশনে ছাটাই। এর থেকেও বাজে কয়লাখনিতে কাজ করতে পাঠিয়ে দেওযা হতে পারে।

উওর কোরিয়ার শাসক রেগে গেলে কি রকম শাস্তি হতে পারে তার উদাহরণ কম নেই। 2010 বিশ্বকাপে পর্তুগালের কাছে 0-7 হারা ফুটবল দলের অনেক সদস্যকেই কয়লাখনিতে পাঠিয়ে দিয়েছিলেন। প্রথা ভেঙে ম্যাচটির সরাসরি সম্প্রচারের ব্যবস্থাও করা হয়েছিল। কিন্তু কিমের প্রত্যাশা না মেটায় ফুটবল দলের অনেক সদস্যকেই বাড়ি ফিরতে দেওয়া হয়েছিল দু’বছর পরে।


উওর কোরিয়ার মুখপাত্র বলেছেন ‘‘নায়কের মতো বরণ করে নেওয়া হবে অ্যাথলিটদের। হয়তো লন্ডনের মতো অতটা ভালো হয়নি। রিওতে খুব ভালো পারফর্ম করেছে তারা। কিন্তু বিশেষজ্ঞরা মুখপাত্রের সাথে একমত হতে পারছেননা।’’

শাস্তির হাত থেকে বেঁচে যাবেন জিমন্যাস্ট রি সে গোয়াং আর মেয়ে ভারোত্তোলক রিম জং সিম— যে দু’জন রিওতে সোনা জিতেছেন।

Popular on the Web

Discussions