কলকাতার 7টি মাল্টিস্পেশালিটি হসপিটাল

3:27 pm 18 May, 2016


কথায় বলে “অর্থ হারালেও সর্বহারা হয়না, স্বাস্থ্য হারালে সব হারায়”। সমসাময়িক বিশ্বে দাড়িয়ে আমরা এই পুরনো বস্তাপচা বাণীগুলির প্রতি ভ্রুরুক্ষেপ না করলেও এই সেকেলে ধ্যানধারণাগুলি এড়িয়ে না গিয়ে এগুলোর সত্যতা যাচাই করা ভীষণ দরকার।

যারা জীবিকার প্রয়োজনে বা অন্য কোন কাজে কলকাতায় আসতে হয় তাদের যাতে জরুরি অবস্থায় অন্ধকারে হাতড়াতে না হয় তাই তাদের সুবিধার্থে বহুবিধ সুবিধাযুক্ত হাসপাতাল গুলি তালিকাবদ্ধ করা হল যা তাদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ বিপদ তো আর বলে-কোয়ে আসে না!

1. কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট

45 বছরেরও বেশি সময় ধরে সি. কে. বিড়লা গ্রুপ দ্বারা প্রচলিত, কলকাতা মেডিকেল হসপিটাল এখনো শহরবাসীর কাছে রাজ্যের একটি প্রথম সারির চিকিত্সাকেন্দ্র বলেই গণ্য হয়। 400টি শয্যা, মনোরম পরিবেশ, কর্মদক্ষ পরিষেবক, বিশেষজ্ঞ চিকিত্সক ও চিকিত্সা সংক্রান্ত উন্নত প্রযুক্তি ব্যবস্থার দরুন এই হসপিটাল শহরবাসীর কাছে দুঃসময়ের প্রিয় বন্ধু হয়ে উঠেছে।

এই চিকিত্সাকেন্দ্রের সবথেকে ভাল দিক হল যে সমসাময়িক হসপিটালগুলো অপেক্ষা এই হসপিটালের ব্যয় কাঠামো ও গচ্ছিত মূল্য তুলনামূলকভাবে কম। হৃদবিজ্ঞান বিষেশায়িত, দি বি. এম. বিড়লা হার্ট ইন্সিটিউট এই হসপিটালেরই একটি অংশ এবং শহরের শ্রেষ্ঠ হার্ট ইন্সিটিউট।

2. ফরটিস স্বাস্থ্য এবং কিডনি ইনস্টিটিউট

কলকাতার মূলকেন্দ্রে অবস্থিত তিনটি স্বাস্থ্যকেন্দ্র সহ ফরটিস হসপিটালে চিকিত্সার সমস্তরকম গুরুত্বপূর্ণ সুযোগ সুবিধা বর্তমান। এমনকি হসপিটালের দক্ষ কিডনি বিভাগ হসপিটাল কর্তৃপক্ষকে কলকাতা শহরের বুকে একটি কিডনি প্রতিষ্ঠান চালু করার প্রস্তাবও দিয়েছে এবং সর্বোপরি এটি পূর্ব ভারতের একটি অন্যতম শ্রেষ্ঠ হসপিটাল হিসেবে পরিচিতি লাভ করেছে।

3. রুবি জেনারেল হসপিটাল

বালিগঞ্জের রুবি মোড়ে অবস্থিত রুবি হসপিটাল 1995 সাল থেকে কলকাতার মানুষের কাছে তাদের চিকিত্সা সংক্রান্ত সমস্তরকম চাহিদা পূরণ করতে সার্থক হয়েছে। এমনকি এই হসপিটাল পূর্ব ভারতের প্রথম নানাবিধ সুযোগ সুবিধাযুক্ত এন.আর.আই.হসপিটাল হিসেবেও চিহ্নিত হয়।

আধুনিক উপকরণের সুলভতার সাথেই তালিকাজ্জ্বল একদল স্বীকৃত চিকিত্সক, শল্যবিদ এবং দক্ষ পরিষেবক-পরিষেবিকাগণ হসপিটালের রোগী চিকিত্সার কাজে নিযুক্ত। এছাড়াও নামমাত্র চিকিত্সামুল্য, কার্যকর বহুমুখী সুযোগ সুবিধা শহরের অন্যান্য হসপিটালগুলোর থেকে এই হসপিটালের চাহিদা বৃদ্ধি করতে সাহায্য করেছে।

4. বি.পি. পোদ্দার হসপিটাল এন্ড মেডিকেল রিসার্চ লিমিটেড

নিউ আলিপুরে অবস্থিত, বি. পি. পোদ্দার হসপিটাল এন্ড মেডিকেল রিসার্চ লিমিটেড বহু বছর ধরেই মানুষকে সুস্বাস্থ্য দান করার সেবায় নিযুক্ত, হসপিটালে স্নায়ুবিদ্যা(ট্রমাটোলজি) এবং অঙ্কলজি বা টিউমার সংক্রান্ত বিষয়ের ওপর বিশেষ জোড় দেওয়া হয়।


আধুনিক প্রযুক্তিগত দিক থেকে উন্নত 140,000 বর্গ-ফুটের এই হসপিটালে রোগীদের দেখাশোনার দায়িত্ব অর্পিত হয়েছে। শহরের কিছু স্বীকৃত ও বিখ্যাত চিকিত্সক এবং দক্ষ পরিষেবিকার একটি দল নিয়ে গঠিত এই হসপিটালে রোগীদের জন্য 220 টি শয্যার ব্যবস্থা আছে।

5. উডল্যান্ডস মাল্টিস্পেশালটি হসপিটাল লিমিটেড

দক্ষিণ কলকাতার নিউ আলিপুরের অভিজাত এলাকায় অবস্থিত উডল্যান্ডস হসপিটাল চিকিত্সাকেন্দ্র হিসেবে আজ বহু মানুষের ভরসা অর্জন করেছে। 1947 সালে প্রতিষ্ঠিত এই হসপিটাল উডল্যান্ডস নামেই পরিচিতি লাভ করে, নৈতিক রীতিতে চিকিত্সার মাধ্যমে মানুষকে সুস্থ করে তোলার আদর্শে গড়ে ওঠা এই হসপিটালে খ্যাতনামা, স্পেশালিস্ট চিকিৎসক ও পরিষেবিকাগণ 24×7 ঘণ্টাই রোগীদের সেবায় নিয়জিত থাকেন।

6. বেলভিউ ক্লিনিক

1967 সাল থেকে “হাসিমুখে সেবা …মানুষের স্পর্শে যত্ন ও আরোগ্যলাভ” এই নীতি নিয়ে বেলভিউ ক্লিনিক কলকাতা শহরবাসীর চিকিৎসা সংক্রান্ত সুযোগ সুবিধা দিয়ে চলেছে। শহরের প্রাচীন হসপিটালগুলির মধ্যে অন্যতম হসপিটাল বেলভিউ শুধুমাত্র প্রথম সারির একটি বেসরকারি হসপিটাল হিসেবে ও বিশেষজ্ঞ-ডাক্তারদের সহজলভ্যতার জন্যই পরিচিতি লাভ করেনি, কলকাতার মধ্যে এটিই প্রথম হসপিটাল যেখানে কিডনি প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে, এমনকি দেশের পূর্বভাগের মধ্যেও এই হসপিটালেই রোগীদের কথা ভেবে বিশেষত যাদের দেহান্দ্রিয় প্রতিস্থাপিত করা হয় তাদের সুবিধার্থে সর্বপ্রথম কলা-কোষ প্রতিস্থাপন করার ব্যবস্থা প্রচলন করা হয়েছে।

7. আমরি

কলকাতায় অবিস্থত আধুনিক চিকিত্সা বিজ্ঞানের প্রাণকেন্দ্র আমরি, কলকাতা শহরবাসীর কাছেও প্রথম পছন্দের হসপিটাল। কলকাতায় এই হসপিটালের একটি প্রধান শাখা এবং দুটি সহায়ক প্রশাখা রয়েছে। একটি সল্টলেকে আরেকটি শহরের দক্ষিণ প্রান্তে ঢাকুরিয়ায় অবস্থিত ও আরও একটি শাখা ই.এম বাইপাসের মুকুন্দপুরে অবস্থিত একটি শাখা রয়েছে ভুবেনশ্বর এবং বাংলাদেশেও।

এই হসপিটালের আরও 6 টি শাখা প্রচলনের ব্যবস্থা নেওয়া হয়েছে। হসিপটালের অধিক সংখ্যক শয্যা, দক্ষ চিকিত্সক, শল্যবিদ বাস্তবিকই আমরি কে শহরের একটি উল্লেখযোগ্য চিকিত্সাকেন্দ্র করে তুলেছে।

Popular on the Web

Discussions