মোদি সরকারের এই পদক্ষেপ ভবিষ্যতে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের হৃদয় জয় করবে

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বাস্তুচ্যুত মানুষদের উন্নয়নের জন্য কেন্দ্র অনুমোদল করলো 2000 কোটি টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রস্তাবিত এই প্যাকেজে 36,384 টি পরিবারকে আর্থিক অনুদান প্রদান করা হবে। যাদের মধ্যেই অনেকেই জম্মু, কাথুয়া এবং রাজৌরি জেলার বিভিন্ন অঞ্চলের বাসিন্দা।

nagalandpage

nagalandpage

জম্মু ও কাশ্মীরের সংবিধান পরিপ্রেক্ষিতে তারা রাজ্যের স্হায়ী বাসিন্দা নন। বাস্তুচ্যুত মানুষেরা লোকসভা নির্বাচনে ভোট দিতে পারলেও জম্মু ও কাশ্মীরের সংসদ নির্বাচনে তারা ভোট দিতে পারবেন না।

এইড হিসাবে প্রত্যেকটি পরিবার 5.5 লক্ষ টাকা পাবেন।

সরকারি সাহায্য তারাই পাবেন যারা 1947 সালে ভারত-পাকিস্তান বিভাজনের সময় এবং যারা 1965 এবং 1971 সালে দুই দেশের মধ্যে যুদ্ধের সময় বাস্তুচ্যুত হয়েছিলেন।

celebyards

celebyards

জম্মু ও কাশ্মীর শরণার্থী অ্যাকশন কমিটি (JKPSC) বাস্তুচ্যুত মানুষদের সরকারি সাহায্য পেতে সাহায্য করবেন। তারা কেন্দ্রের এই পদক্ষেপের প্রশংসা করেছেন। JKPSC অনুযায়ী এই সব মানুষদের সাহায্য করার জন্য 2,000 কোটি টাকা যথেষ্ঠ নয়। বাস্তুচ্যুত মানুষদের বসতি স্থাপনের জন্য প্রায় 9,200 কোটি টাকার প্রয়োজন।

পশ্চিম পাকিস্তান থেকে আসা শরণার্থীদের সমস্যার কথা মাথায় রেখেই তাদের জম্মু ও কাশ্মীরে বসতি স্থাপন করার জন্য মোদি সরকার 2015 সালে জানুয়ারি মাসে কিছু ছাড় অনুমোদন করেছিল।

nagalandpage

nagalandpage

শরণার্থীদের সক্রিয় করতে তাদের আধাসামরিক বাহিনীতে নিয়োগের সাথে রাজ্যে সমান কর্মসংস্থানের সুযোগ, এবং কেন্দ্রীয় বিদ্যালয়ে তাদের শিশুদের ভর্তি করার সুযোগ দেওয়া হচ্ছে।

রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে পরামর্শক্রমে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের শরণার্থীদের এক সময় বন্দোবস্ত হিসাবে প্রতিটি পরিবারকে 25 লক্ষ টাকার প্যাকেজ দেওয়া হবে। পাশপাশি তাদের জন্য সংরক্ষণ ও ছাড় দেওয়ার সুপারিশও দেওয়া হয়েছে।

Facebook Discussions