এবার থেকে ক্যাবিনেটের বৈঠকে বাচবে না মন্ত্রীদের মোবাইল ফোন

5:16 pm 24 Oct, 2016


বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সাইবার আক্রমণের ঘটনার ফলে কেন্দ্রীয় সরকারের তথ্য ফাঁসের ভয়ে কেন্দ্রীয় মন্ত্রীদের ক্যাবিনেট সচিবালয়ে এবং মন্ত্রিসভা কমিটির বৈঠকে মোবাইল ফোন সঙ্গে করে না নিয়ে আসার কথা বলেছেন। কেন্দ্রীয় সচিবালয়ের সংশ্লিষ্ট মন্ত্রীদের সেক্রেটারিদের এই নির্দেশের কথা জানিয়ে দিয়েছে।

1

মোবাইল ফোন হ্যাকড হওয়ার ভয় থাকে। সেগুলি কতটা নিরাপদ নয় সেই আশঙ্কা প্রকাশ করেছে নিরাপত্তা সংস্হাগুলি। সরকারি সুত্র অনুযায়ী মোবাইল ফোন, স্মার্টফোন না থাকলে সেখানকার আলোচনা গোপন থাকবে, তথ্য বেরিয়ে পড়ার সম্ভাবনা থাকবে না।

পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইকের পর গোয়েন্দা সংস্থা মোবাইল ফোন,স্মার্টফোনের তথ্য হ্যাক হওয়ার আশঙ্কা জানিয়েছিলেন। গোয়েন্দা সংস্থার তরফ থেকে এই বিষয় সর্তক করে দেওয়ার পরই ক্যাবিনেট বৈঠকে স্মার্ট ফোন,মোবাইল ফোনের ওপর নিষেধাজ্ঞা বসানো হয়েছে।

এর আগের সরকার সংবেদনশীল বিভাগ এবং মন্ত্রণালয়ে কর্মরত কর্মচারীদের নিজেদের ল্যাপটপ, কম্পিউটার এবং মোবাইল এর থেকে দুরে থাকার নির্দেশনা দিয়েছিলেন। এমনকি মোবাইল ফোন চার্জ করার জন্য কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার না করারও নির্দেশ দেওয়া হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর সার্জিক্যাল স্ট্রাইকের সম্বন্ধে বক্তব্য দেওয়ার সময় বলেন “অপারেশনের সময়, আমি মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করে দিয়েছিলাম। যাতে কোন উপায় গোপন তথ্য ফাঁস না হয়ে যায়। জরুরী বৈঠকের সময় আমি আমার ফোন সুইচ অফ রাখি।”

Discussions