#Rio2016Paralympics: একই ইভেন্টে স্বর্ণ ও ব্রোঞ্জ পদক জিতলেন মারিয়াপ্পান এবং বরুণ

author image
8:35 pm 10 Sep, 2016


শনিবার রিও প্যারালিম্পিক গেমসে হাইজাম্পে সোনা জিতলেন মারিয়াপ্পান থঙ্গভেলু এবং এই একই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বরুণ ভাতি। 20 বছর বয়সী মারিয়াপ্পান থঙ্গভেলু হলেন প্রথম ভারতীয় হাইজাম্পার যিনি অলিম্পিকে সোনা জিতেছেন। প্যারালিম্পিকসে মুরলিকান্ত পেটকার এবং দেবেন্দ্র ঝাঝারিয়ার পর মারিয়াপ্পান হলেন তৃতীয় স্বর্ণপদক বিজয়ী।

থঙ্গভেলু 1.89 মিটার লাফিয়ে সোনা জিতে নেন। রূপা জিতেছেন আমেরিকান স্যাম গ্রেউই। তিনি লাফিয়েছেন 1.86 মিটার।

থঙ্গভেলু হলেন তামিলনা়ড়ুর বাসিন্দা। পাঁচ বছর বয়সে একটি বাস দুর্ঘটনায় তার ডান পায়ের হাঁটুর নিচে অংশটি নষ্ট হয়ে যায়।

তিউনিশিয়ার আইপিসি গ্র্যান্ড প্রিক্স এ 1.78 মিটার উচ্চতা জয়ের পর রিওতে যাওয়ার যোগ্যতা অর্জন করেন। উত্তরপ্রদেশের 21 বছর বয়সী ভাটি, পোলিওর কারণে একটা পায়ের ব্যবহার করতে পারেন না। ভাটি 2014 চীন ওপেন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের স্বর্ণ পদক বিজয়ী।

প্যারালিম্পিকসে এই কৃতিত্বের জন্য স্পষ্টত সকলেই গর্বিত। গুর্শরণ সিং,ভারত প্যারালিম্পিক কমিটির সহ-সভাপতি,এনডিটিভির সাথে সাক্ষাত্কারে জানান, “আমরা জানি কিভাবে আমরা অলিম্পিকে পারফর্ম করেছি এবং এখন আমরা প্যারালিম্পিকসে কিভাবে পারফর্ম করছি সেটাও দেখাতে পারছেন। আমরা জানি অলিম্পিয়ানসদের কি ধরনের সুবিধা দেওয়া হয় এবং কতগুলো মেডেল তারা জেতেন, আমরা দেখবো প্যারাঅলিম্পিয়ানসরা কিভাবে পারফর্ম করছে।

ভারত আর্জেন্টিনা, বেলারুশ, আয়ারল্যান্ড এবং কেনিয়ার সঙ্গে রয়েছে 24 তম স্হানে। চীন 20 টা সোনা যেতে সবার ওপরে রয়েছে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র রযেছে চতুর্থ স্থানে রয়েছে।


কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েল ট্যুইট করে থঙ্গভেলুকে 75 লক্ষ টাকা এবং বরুণকে 30 লক্ষ টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন।

দেখুন থঙ্গভেলুর স্বর্ণপদক বিজয়ের লাফ :

Popular on the Web

Discussions