ভগবান রাম 21 দিন ধরে পায়ে হেঁটে শ্রীলঙ্কা থেকে অযোধ্যায় পৌছেছিলেন, গুগল ম্যাপও দেখিয়েছে

12:16 pm 21 Oct, 2016


কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা, সকলের মনোযোগ আকর্ষণ করেছে। ভাইরাল হওয়া এই বার্তায় বলা হয়েছে দশেরার 21 দিন পর কেন দীপাবলী উত্সব পালন করা হয় সেইটা বলা হয়েছে।

ফেসবুকে এর উত্তর দেওয়া হয়েছে। এর উত্তরে বলা হয়েছে দশেরার 21 দিন পর দীপাবলী উত্সব পালন করার কারণ হলো রাবণের মৃত্যুর পর ভগবান রাম শ্রীলঙ্কা থেকে অযোধ্যা পায়ে হেঁটে এসেছিলেন। ভগবান রামের পায়ে হেটে আসতে সময় লেগেছিল 21 দিন।

এই বার্তার সাথে গুগল ম্যাপেও একটি ছবিও ভাইরাল হয়েছে। যেখানে দেখানো হয়েছে শ্রীলঙ্কা থেকে অযোধ্যার দূরত্ব 2586 কিলোমিটার। এই দুরত্ব অতিক্রম করতে পায়ে হেটে সময় লাগবে 514 ঘন্টা অর্থাত্ 21 দিন।

scontent

scontent

হিন্দুধর্মের বিশ্বাস অনুযায়ী,যেদিন রাবণের মৃত্যু হয়েছিল সেইদিন দশেরা পালন করা হয়। রামায়ণের বর্ণনা অনুযায়ী রাবণের বধের পর রাম, সীতা,লক্ষণ ও হনুমান পুস্পক বিমানে অযোধ্যা ফিরেছিলেন,যা বায়ুবেগে চলে।

অযোধ্যায় পৌছানোর পর রাম,সীতা,লক্ষণের স্বাগত দীপ এবং আতসবাজির সাথে করা হয়েছিল। তখন থেকে সেই দিনটি দীপাবলি উত্সব রুপে পালন করা হয়।

যদি ভগবান রাম শ্রীলঙ্কা থেকে অযোধ্যার যাত্রা পায়ে হেঁটে করেছিলেন তাহলে প্রতিদিন তিনি 123 কিলোমিটারের মতো পায়ে হেঁটেছিলেন। বিশ্রাম না করে এক ঘন্টায় পাঁচ কিলোমিটার পথ অতিক্রম করলেই তবে এই যাত্রা সম্ভব হবে।

অনেকেই এই পোস্টের বিশ্বাস করেছেন আবার অনেকে এ ব্যাপারে প্রশ্ন তুলে বলছেন ভগবান রাম পুস্পক বিমানে অযোধ্যায় ফিরেছিলেন।

Discussions