পশ্চিমবঙ্গের সেরা ৫ টি ল’ কলেজের বিষয়ে আপনার জানা উচিত

3:43 pm 20 Apr, 2016


কলেজে ভর্তির মরশুম যতই এগিয়ে আসছে আপনারা নিশ্চই ভাবছেন কোন কলেজে কোন বিষয় নিয়ে ভর্তি হবেন? বিষয় বাছাই এর কাজটি ইংরিজি, অর্থশাস্ত্র, হিসাবশাস্ত্র, ভূগোল, উদ্ভিদবিদ্যা এবং এরকম আরও বিষয় এর জন্য যেমন সোজা, সাংবাদিকতা, গণমাধ্যম বিজ্ঞান, ব্যবস্থাপনা বিদ্যা এবং আইনশাস্ত্র-এর ক্ষেত্রে অতটা সুগম নয়। নিচে পশ্চিমবঙ্গের কিছু সেরা কলেজের তালিকা দেওয়া হলো যা থেকে আপনি আইনশাস্ত্রে উজ্জল ভবিষ্যত গড়তে পারেন।

১. সাউথ ক্যালকাটা ল’ কলেজ

সাউথ ক্যালকাটা ল’ কলেজ হলো কলকাতার অন্যতম একটি ল’ কলেজ। ১৯৭০ সালে স্থাপত্য এই মহাবিদ্যালয়টি কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ‘বার কাউন্সিল অফ ইন্ডিয়া’ এর অধিকৃত। কলেজটি যদিও স্নাতকোত্তর স্তরের প্রশিক্ষণ দেয় না, কিন্তু এই কলেজ স্নাতক স্তর এর ২টি ডিগ্রী কোর্স প্রদান করে। একটি ৫ বছরের BA LLB এবং অন্যটি ২+৩ বছরের BA LLB (অনার্স)।

ক্যালকাটা ইউনিভার্সিটি-এর প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ক্রমানুশারে এই কলেজে ভর্তি নেওয়া হয়। কলেজটি দক্ষিণ কলকাতার বালিগঞ্জ এ অবস্থিত। এছাড়াও চাকরি সংক্রান্ত ব্যবস্থাপনার জন্য মহাবিদ্যালয়তে একটি আলাদা বিশেষ বিভাগ আছে।

College website

২. যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজ

কলকাতা বিশ্যবিদ্যালয়ের স্থায়ী সংসৃষ্ট ল’ মহাবিদ্যালয় গুলির মধ্যে সবচেয়ে খ্যাত হলো যোগেশ চন্দ্র চৌধুরী ল’কলেজ। কলেজে বিভিন্ন বিষয় এর উপর শিক্ষা প্রদান করলেও এটি প্রধানত একটি ল’ কলেজ। ৫ বর্ষীয় BA LLB (অনার্স) এবং BA LLB -এর অস্নাতক কোর্স গুলি ছাড়াও এই কলেজ এ LLM (২-বর্ষীয় ডিগ্রি কোর্স) এর উপর স্নাতকোত্তর কোর্স-এও প্রশিক্ষিত করা হয়।

এই কলেজ নিয়োগ ও ক্যালকাটা ইউনিভার্সিটি এর প্রবেশিকা পরীক্ষার প্রাপ্ত নম্বর এর ক্রমানুশারে। কলেজটি দক্ষিন কলকাতার প্রান্তে প্রিন্স আনোয়ার শাহ রোড এ অবস্থিত। কলেজটি এর সমৃদ্ধ গ্রন্থাগার এবং ঐতিহ্যপুর্ণ পাঠাগার-এর জন্য বহুল প্রচলিত।

College website

৩. বেঙ্গল ল’ কলেজ

বীরভূমের শান্তিনিকেতনে অবস্থিত বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সংসৃষ্ট এই বেঙ্গল ল’ কলেজ অত্যাধুনিক উপকরণ এবং সমৃদ্ধ গ্রন্থাগারে পরিপূর্ণ যা আইন চর্চার জন্য মনোরম।

যদিও কলেজ শুধুমাত্র ২টি ডিগ্রী কোর্স প্রদান করে, যা হলো BA LLB (৫-বর্ষীয়) এবং LLB (৩-বর্ষীয়) কিন্তু হরেক বিষয় এবং তাদের নানা বিন্যাস প্রদান করে। কলেজটি বেসরকারী এবং ছাত্র নির্বাচন বর্ধমান বিশ্ববিদ্যালয়-এর বিধি অনুজাই পরিবর্তিত হয়।

College website


৪. ইউনিভার্সিটি অফ ক্যালকাটা, ডিপার্টমেন্ট অফ ল’

কলকাতার অতি পুরনো ও ঐতিহ্যবাহী এই ল’ প্রশিক্ষণ প্রদানকারী বিশ্ববিদ্যালয়টি আজও অন্যতম সেরা একটি। ১৯০৯ সালে এটি “University College of Law” নাম আত্মপ্রকাশ করে এবং ১৯৮৩ সালের মধ্যেই এটি বিশ্ববিদ্যালয়ের অধীনেই আলাদা বিভাগীয় রূপে নিজের জায়গা বানিয়ে নেয়।

বিশ্ববিদ্যালয়ের এই বিভাগটি অস্নাতক (BA LLB (অনার্স )), স্নাতকোত্তর (LLM) এবং ল’ এর উপর গবেষণা বিষয়ক কোর্স প্রদান করে থাকে। দক্ষিন কলকাতার বালিগঞ্জ ফাড়িতে অবস্থিত এই কলেজটি হাজরা ল’ কলেজ বা শুধু ল ‘ কলেজ হিসাবেই খ্যাত।

College website

৫. ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুডিশিয়াল সাইন্স, কলকাতা

ল’ প্রশিক্ষণের জন্য সারা ভারতের মধ্যে অন্যতম সেরার মর্যাদাপ্রাপ্ত এই কলেজটি ল’ এর উপর বিস্তর অস্নাতক কোর্স প্রদান করে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো ৫-বর্ষীয় B.A. বা B.Sc LLB (অনার্স), মাস্টার্স অফ ল’ (LLM) (স্নাতকোত্তর)। NUJS “five year law degree model” এর উপর নির্মিত যা বার কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা প্রস্তাবিত এবং রূপায়িত। এই কলেজটিকে ন্যাশনাল কলেজ অফ জুডিশিয়াল সাইন্স বিশ্ববিদ্যালয়ের এর অধিকৃত কলেজ গুলোর মধ্যে সবচেয়ে অভিজাত হিসাবে গণ্য করা হয়ে থাকে।

আপনি যদি এই কলেজ ইচ্ছুক হন, আপনাকে ভারতব্যাপী গৃহীত ল’ প্রবেশিকা পরীক্ষায় সফল হতে হবে এবং সেই পরিখ্যায় প্রাপ্ত নম্বর এর ক্রমানুশারে কলেজ এ ভর্তি নেওয়া হয়। অস্নাতক ও স্নাতকোত্তর কোর্স গুলি ছাড়াও এই বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর ডিপ্লোমা এবং গবেষণা বিভাগীয় কোর্স যেমন M.Phil,PhD ও LLD প্রদান করে থাকে।

College website

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News