বর্তমানে কলকাতা মানি লন্ডারিং এর প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে

author image
1:16 pm 16 Feb, 2017


কলকাতাতে ব্যবসা নেই। বড় বড় কোম্পানী তাদের ব্যবসা গুটিয়ে চলে যাচ্ছেন। তা সত্তেও এই শহরের গর্ব এখনও কমেনি। কলকাতা এখন কালো টাকাকে সাদা করার কেন্দ্রে পরিণত হয়েছে। সত্যিই সিটি অফ্ জয়ের কথাটিকে প্রমাণ করছে কলকাতা।

বিশেষ করে, যারা কালো টাকাকে সাদা করছে তদের কাছ কলকাতা সিটি অফ্ জয় প্রমাণিত হয়েছে।

বিজনেস স্ট্যান্ডার্ড এর রিপোর্ট অনুযায়ী, বর্তমানে কালো টাকাকে সাদা করার উদ্দেশ্যে যে সমস্ত ভুয়ো কোম্পানি তৈরি হয়েছে তাদের কাছে কলকাতা প্রিয় স্হান।

pinimg
सांकेतिक तस्वीर

এই রিপোর্টে আয়কর দপ্তরের আধিকারিক জানিয়েছেন শহরে প্রায় 90 শতাংশ ভুয়ো কোম্পানী রয়েছে। মাত্র 50 থেকে 70 হাজার টাকায় তৈরি জাল কোম্পানীগুলির প্রধান কাজ হলো ট্যাক্স বাঁচানো। শহরে বড় সংখ্যা উপস্থিত রয়েছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। সেই কারণে কোম্পানীর জন্য কর্মী খুঁজতেও অসুবিধা হচ্ছে না।


আয়কর বিভাগ এই ধরনেপ প্রায় দেড় লক্ষ কোম্পানীর খবর পেয়েছে। তার সাথে 6 হাজার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদেরও সনাক্ত করা হয়েছে যারা এই কাজের সাথে যুক্ত রয়েছেন।

নোটব্যানের পর প্রধানমন্ত্রী কার্যালয় প্রতারণামুলক কোম্পানিগুলিকে বন্ধ করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে।

রিপোর্ট অনুযায়ী নভেম্বর ও ডিসেম্বরে প্রতারণামুলক কোম্পানিগুলিতে প্রায় 1,238 কোটি টাকা জমা হয়েছে। এই কোম্পানীগুলির সাহায্যে 559 জন লোক 54 পেশাদারদের সাহায্যে 3,900 কোটি কালো টাকাকে সাদা করেছে।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News