কোহিনুর ভারতের সম্পত্তি, সুপ্রিম কোর্টে জানালো কেন্দ্র

author image
5:35 pm 23 Sep, 2016


মঙ্গলবার কেন্দ্রীয সরকার সুপ্রিম কোর্টকে জানায় 105 ক্যারেটের কোহিনুর ব্রিটিশরা মহারাজা দলীপ সিংয়ের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল। এই মুল্যবান রত্ন ভারতের সম্পত্তি এবং তা রানি ভিক্টোরিয়াকে উপহার হিসেবে দেওয়া হয়নি।

গতকাল আদালতে কেন্দ্র জানায় এই রত্নের সাথে ভারতীয়দের আবেগ জরিয়ে রযেছে। কেন্দ্র জানায় কোনও আইনি পথ খোলা না থাকলে কোহিনুরকে ফেরত্ পেতে তারা ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করবে।


কোহিনুরের সাথে টিপু সুলতান , বাহাদুর শাহ জাফরের এবং ঝাঁসির রানীর সাথে যুক্ত মুল্যবান জিনিসগুলি ফেরত্ পাওয়ার জন্য শীর্ষ আদালতে পিটিশন দাখিল করে কেন্দ্র। 9 এপ্রিল কোহিনুর ফেরানোর বিষয়ে কেন্দ্রের অবস্থান জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তথ্য অনুযায়ী কোহিনুর ভারত থেকে জোর করে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়নি ,চুরিও হয়নি। আদালতে সলিসিটর জেনেরাল রঞ্জিত্ কুমার বলেছিলেন, “আমরা যদি এখন এই রত্ন তাদের থেকে দাবি করি, তাহলে আগামীকাল অন্য কোনও দেশ আমাদের কাছেও এরকম দাবি করবে।”

কোহিনুর ফেরত্ দেওযা নিয়ে বিভিন্ন সময়ে বিরোধিতা করেছে ইংল্যান্ড। 2010 সালে তত্কানীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন ব্রিটিশ মিউজিয়ামে স্হন পাবে কোহিনুর।

Popular on the Web

Discussions





  • Viral Stories

TY News