নোটব্যান: কেরলের গির্জায় সাধারণ মানুষের জন্য খোলা হলো দানপাত্র

7:18 pm 15 Nov, 2016


500 ও 1000 টাকার নোটব্যান এর প্রভাব পড়েছে সমস্ত দেশ জুড়ে। এই বিষয়ে দেশের বিভিন্ন অংশ থেকে মিশ্রিত প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। নোট বাতিলের পর দেশ জুড়ে টাকার জন্য হাহাকার পড়ে গিয়েছে। ব্যাঙ্ক ও এটিএম এর সামনে লম্বা লাইন। সর্বত্র একই ছবি ধরা পড়েছে।

কিন্তু কেরলের এর্নাকুলাম জেলার চিত্রটা অন্যরকম। এখানে একটি গির্জায় সাধারণ মানুষের জন্য খোলা হয়েছে কালেকশান বক্স।

কোচির এই গির্জার যাজক জিমি পুচাখাট সংবাদ সংস্হা এএনআই কে জানিয়েছেন, তাদের দানবা্ক্সে খুচরো টাকা রয়েছে। যাদের টাকার প্রয়োজন তারা এখান থেকে টাকা নিয়ে য়েতে পারে। য়খন তাদের মনে হবে তখন তারা টাকা ফেরত্ দেবেন।

যদিও পুরানো নোট সরকারী হাসপাতাল ও পেট্রোল পাম্পে বৈধ। তা সত্তেও দেশের সমস্ত অংশ থেকে এমন খবর আসছে যে রোগীদের কাছে পুরানো নোট থাকার কারণে তাদের ফেরত্ পাঠিয়ে দেওয়া হয়েছে এবং বিনা চিকিত্সায় অনেকের মৃত্যুও হয়েছে। অন্যদিকে পেট্রোল পাম্পের অবস্হাও ভালো নয়। ব্যাঙ্ক ও এটিএম বাইরে রয়েছে লম্বা লাইন তার মধ্যে কেরলেন চার্চের এই ধরনের পদক্ষেপ প্রশংসনীয়।

সরকারের তরফ থেকে নানা রকমের আস্হা দেওযার পরেও ব্যাংক ও এটিএম বাইরে লাইন কমছে না। প্রধানমন্ত্রী মোদি 500 ও 1000 টাকার নোট বাতিলের ঘোষণা করেছিলেন 8 নভেম্বর। যার ফলে মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

আবার সবার সামনে মানবতার একটি প্রশংসনীয় উদাহরণ রেখেছে চার্চ। এই সময় আমাদের সকলকে একে অপরের সহযোগিতা করতে হবে।

Discussions