নোটব্যান করার পর কাশ্মীরে পাথর বর্ষণকারীদের ধারানো পতন ঘটেছে

7:12 pm 15 Nov, 2016


500 ও 1000 টাকার বাতিলের সিদ্ধান্ত সন্ত্রাসবাদীদের অর্থায়ন কে একেবারে বন্ধ করে দিয়েছে। এর জেরে পাকিস্তানের মদতপুষ্ট জাল নোটের কারবারিদের রোখা সম্ভব হবে বলে দাবি সরকারের। বিশেষত এই নিষেধাজ্ঞা কাশ্মীর উপত্যকায় পাথর ছোড়ার মতো ঘটানার ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলেছে।

Twitter

Twitter

পুলিশ সুত্র অনুযায়ী কিছুদিন ধরে কাশ্মীরে পাথর ছোড়ার কোনও ঘটনা রিপোর্ট হয়নি।

bhaskar

bhaskar

মনে করা হচ্ছে এই ঘটনার পেছনে বিচ্ছিন্নতাবাদী এবং পাকিস্তানের মদত ছিল। কাশ্মীরে অশান্তি ছড়ানোর পেছনে ছিল এই কালো টাকা সর্বাধিক লেনদের হতো বড় নোটে। পাথর বর্ষণকারীদের সঞ্চালন করার জন্য তাদের প্রতিদিন 500 টাকা করে দেওয়া হতো।

পাথর বর্ষণ করার পেছনে পাকিস্তানের মদত ছিল। তারা বিভিন্ন চ্যানেলের মাধ্যমে কাশ্মীরে টাকা ফান্ড করতো।


অশান্তির জেরে কাশ্মীরে চার মাস ধরে খোলেনি স্কুল। দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা শুরু হয়েছে 14 নভেম্বর থেকে। বোর্ডের পরীক্ষা দিচ্ছে 48 হাজার ছাত্রছাত্রী। পড়ুয়ারা যাতে পরীক্ষা দিতে না পেরে তা নিশ্চিত করতে সক্রিয় ছিল বিচ্ছিন্নতাবাদীরাও।

অতীতে নিরাপত্তা বাহিনী অভিযোগ পেয়েছিল পাথর ছোড়া এবং অন্যান্য বিরোধীমুলক কাজের পেছনে রয়েছে বিচ্ছিন্নতাবাদীরা।

deccanchronicle

deccanchronicle

প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান এবং বলেন, এর আগে কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ওপর পাথর ছোড়ার জন্য 500 টাকা করে দেওয়া হতো এবং অন্য কাজের জন্য দেওয়া হতো 1000 টাকা। কিন্তু এখন প্রধানমন্ত্রী সন্ত্রাসের অর্থায়নকে শূন্য করে দিয়েছেন।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে ডি-মনিটাইজেশনের ফলে দুর্নীতি ও কালো টাকার মজুদ প্রতিরোধের সাথে সন্ত্রাসী অর্থায়ন রোধের ক্ষেত্রে এটা দীর্ঘ পথ যাবে।

bhaskar

bhaskar

সংসদের অাগামী শীতকালীন অধিবেশনে নোটব্যান ইস্যুতে সরকারকে কোণঠাসা করতে জোট বাধছে বিরোধীরা। দিল্লিতে কংগ্রেসের ডাকা বিশেষ বৈঠকে যোগ দেন কংগ্রেস, জেডি (ইউ), তৃণমূল কংগ্রেস, সিপিএম, সিপিআই, আরজেডি,ঝাড়খন্ড মুক্তি মোর্চা,ওয়াইএসআর। নোট ব্যানকে কেন্দ্র করে মানুষের চুড়ান্ত হয়রানির বিষয়টিকে প্রাধান্য দেওয়া হলেও আর কি কি ইস্যুতে সরকারকে চাপে ফেলা যাবে সেই বিষয়ে আলোচনা হবে এই বৈঠকে।

Discussions


TY News