উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় অসন্তোষ জাপান

author image
5:09 pm 3 Aug, 2016

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে একটি ‘ভয়ানক হুমকি’ হিসেবে অভিহিত করে বুধবার এর নিন্দা জানিয়েছেন।

পিয়ংইয়ংয়ের পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি জাপানের উপকূলের 250 কিলোমিটার দূরে পড়ে। তিনি একে তার দেশের জন্য বড় হুমকি হিসেবে বর্ণনা করেন। অ্যাবে সাংবাদিকদের বলেন, ‘এটি আমাদের দেশের নিরাপত্তার ক্ষেত্রে একটি মারাত্মক হুমকি। এটি এমন একটি ‘ভয়ানক হুমকি’, যা বরদাস্ত করা যাবে না।’

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী জেন নাকাতানি ক্ষেপণাস্ত্র সিনপো জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের (ইইজেড) উত্তর উপকূলের জাপান সাগরে পড়ে বলে জানান। 1998 সালের পর এই প্রথমবারের মতো উত্তর কোরিয়ার কোন ক্ষেপণাস্ত্র জাপান সাগরের ইইজেডে পড়েছে।

জাপান সরকারের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদ সুগাও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কঠোর সমালোচনা করেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ব্যাপারে সেখানে আগে থেকে কোন সতর্কতা বার্তা জানানো হয়নি।




তিনি আরো বলেন, বিমান ও জাহাজের যথাযথ নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে এটি একটি বড় ধরনের সমস্যা। এটিকে তিনি একটি ‘জঘণ্য কর্মকান্ড’ হিসেবে উল্লেখ করেন।



Discussions



TY News