ভারতে হতে পারে আইএস হামলা, ভারতে বসবাসরত মার্কিন নাগরিকদের সতর্ক করলো আমেরিকা

12:06 pm 2 Nov, 2016


ভারতের জনপ্রিয় স্হানগুলুতে হামলা চালাতে পারে ইসলামিক স্টেট। এ দেশে বসবাসরত মার্কিন নাগরিকদের প্রতি সতর্কতা জারি করেছে মার্কিন দূতাবাস।

দিল্লিতে অবস্হিত মার্কিন দূতাবাস তার দেশের নাগরিকদের জন্য একটি উপদেষ্টা জারি করেছে। বলা হয়েছে ভারতের সে সব জয়গায় পশ্চিমী নাগরিকরা বেশি ঘোরাফেরা করা সেই সব জায়গাগুলো আইএস এর টার্গেট হতে পারে।

কনসাল্টিং এ বলা হয়েছে,সাম্প্রতিককালে ভারতীয় সংবাদমাধ্যম ইঙ্গিত দিয়েছে আইএস ভারতকে তাদের নিশানা করতে চায়। মার্কিন দূতাবাস ভারতের সেই সব জায়গাগুলো প্রতি সতর্কতা জারি করেছে যে জায়গায় পশ্চিমী নাগরিকরা বেশি ঘোরাফেরা করে যেমন ধর্মীয়স্হল,বাজার এবং উত্সবের স্হান।

মার্কিন নাগরিকদের সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশ মন্ত্রকের দ্বারা জারি করা নির্দেশিকায় বলা হয়েছে ভারতে সব সময় জঙ্গি হামলা হওয়ার আশঙ্কা রয়েছে। হরকত উল জিহাদি ইসলামি, হরকত উল মুজাহিদিন, ইন্ডিয়ান মুজাহিদিন, জৈশ ই মহম্মদ ও লস্কর ই তৈবার মত জঙ্গি গোষ্ঠীগুলো এ দেশে সক্রিয়।

এই প্রথমবার এই ধরনের নির্দেশিকা জারি করেছে ওয়াশিংটন। ভারতের অন্যান্য জায়গায় অবস্হিত পশ্চিমা দূতাবাসগুলো এঅনুরূপ সতর্কবার্তা জারি করেছে। বিশেষজ্ঞদের মতে এই বার আইএস দক্ষিণ এশিয়ায় নিজেদের সংগঠন গড়ে তোলার চেষ্টা করছে।

Discussions