ভারতীয় রেলে তৈরি হতে চলেছে গ্লাস সিলিং কোচ

ভারতীয় রেল অনুপ্রাণিত হতে চলেছে সুইজারল্যান্ড এর বিলাসিত ট্রেনের দ্বারা। এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের তরফ থেকে পরিবহন ব্যবস্হার পুনর্গঠম করার প্রচেষ্ঠা করা হচ্ছে।

ডিসেম্বর থেকে ভারতীয় রেল গ্লাস সিলিং করা ট্রেন চালানোর পরিকল্পনা করা হচ্ছে। এই ট্রেন তিনটি রুটে চলবে। কাশ্মীর উপত্যকায় একটি রুট ও দক্ষিণে ভারতের আরাকু ভ্যালি মধ্যে অন্য দুটি রুট। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর এ কে মানোচা অনুযায়ী, পর্যটকদের আকর্ষণ করার জন্য থাকবে কোচ চেয়ার যেটা ঘুরতে পারে,পা ছড়ানোর অতিরিক্ত জায়গা,এবং উচ্চ প্রযুক্তির “ইনফোটেইনমেন্ট সিস্টেম”।

 

মানোচা বলেন, সুইজারল্যান্ডে গ্লাস সিলিং ট্রেনগুলি পর্যটকরা খুব পছন্দ করেন। আমার মনে হয় এই ধরনের ট্রেন ভারতে রেল পর্যটনকে নতুন প্রেরণা দেবে।

ভারত হলো বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক যেখানে প্রতিদিন প্রায় 23 মিলিয়ন মানুষ ট্রেনে আসা যাওয়া করে। কিন্তু দুংখের বিষয় অবহেলা এবং বিনিয়োগের অভাবে মহারাজাদের ‘এক্সপ্রেসের মতে বিলাসবহুল ট্রেনগুলি বন্ধ হয়ে গেছে।

গ্লাস সিলিং কোচের জন্য খরচা পড়বে 4 কোটি টাকা। এটি ভারতের রেলের সর্বশেষ ব্যয়বহুল প্রচেষ্টা। এই পরিকল্পনার জন্য মোট খরচ হবে 1.21 লক্ষ কোটি টাকা। 2015 সীলে নিশ্চিত স্টেশনে ডমিনোজ পিজ্জা ডেলিভারি করার পরিকল্পনা করা হয়েছিল। 100 টি স্টেশনে ওয়াই-ফাই হটস্পট এর ব্যবস্হা করা হযেছে।

কিন্তু এই পরিকল্পনা বাস্তবায়িত করা একটু কষ্টকর। গ্লাস সিলিং কোচগুলিকে পরিবর্তন করা মুশকিল।

Facebook Discussions