ভারতীয় চা-ওয়ালি, অষ্ট্রেলিয়ার বিজনেস ওম্যান অব দ্য ইয়ার এর পুরস্কার বিজয়ী

2:41 pm 4 Nov, 2016


আজকাল আলোচনার মধ্যমণি হলেন 26 বছর বয়সী ভারতীয় মহিলা উপ্পমা বির্দি। যিনি পেশায় আইনজীবি। তার আলোচনা আদালতের কোনও মামলার কারণে হচ্ছে না বরং তার চা বিক্রিকে নিয়ে হচ্ছে।

শুনে কিছুটা আস্চর্য রকমের মনেও হলেও এটাই সত্যি,শুধুমাত্র অস্ট্রেলিয়া নয় সমগ্র বিশ্বে এই চা-ওয়ালির নাম খ্যাত। সম্প্রতি অষ্ট্রেলিয়ায় তাকে “বিজনেস ওম্যান অব দ্য ইয়ার” এর পুরস্কার দেওয়া হয়েছে। চা এর প্রতি তার আকর্ষণ বরাবর। চা প্রীতির কারণেই তিনি এই ব্যবসা শুরু করেন।

উপ্পমা চা-ওয়ালি নামে চলমান সফল টি-রিটেল ব্যবসার প্রতিষ্ঠাতা। তিনি দ্য আর্ট অফ চা কর্মশালারও আয়োজন করেছেন।

উপ্পমার জন্ম হয়েছিল চণ্ডীগড়ে। আইনজীবীর পড়াশুনো করতে অস্ট্রেলিয়া গিয়েছিলেন। কিন্তু চা এর প্রতি ভালোবাসা থাকার কারণে এই ব্যবসা শুরু করেন। চা এর মাধ্যমে ভারতীয় সংস্কৃতির গুরত্ব বিশ্বে ছড়িযে দিতে আগ্রহী তিনি।

jansatta

jansatta

প্রথমে উপ্পমার বাবা-মা তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে ছিলেন। কিন্তু পরে তারা বুঝতে পারেন যে তাদের মেয়ে ভিন্ন রকম কিছু করছে।

উপ্পমা বলেন ভারতীয় চা এর স্বাদ বিশ্বের অন্যন্য দেশের থেকে একদম আলাদা। আমাদের ভারতীয় চা আরও বেশি ভালো হওয়ার কারণ হলো তার মধ্যে এলাচ, লবঙ্গ এবং বিভিন্ন ধরনের মসলা ব্যবহার।বিভিন্ন ভেষজ এবং মশলার সঠিক পরিমাণ মিশ্রণ তৈরি করার পারর্দশিতা তিনি তার দাদুর কাছ থেকে অর্জন করেছেন।

তার এই কঠিন পরিশ্রমের কারণে তিনি ইন্ডিয়ান অস্ট্রেলিয়ান বিজনেস অ্যান্ড কমিউনিটি অ্যাওয়ার্ডস (2016)-এর তরফ থেক বর্ষসেরা ব্যবসায়ীর পুরস্কার লাভ করেছেন।

Discussions