পাকিস্তানের সাথে রাশিয়ার যৌথ সামরিক মহড়ায় অসন্তোষ প্রকাশ করেছে ভারত

author image
1:43 pm 12 Oct, 2016


রাশিয়ার সাথে বার্ষিক দ্বিপক্ষীয় শিখর সম্মেলনে এই প্রথমবার ভারত পাকিস্তানের সাথে রাশিয়ার যৌথ মহড়া প্রতিবাদ করে বলেছে সন্ত্রাসের মদতদাতা দেশের সাথে যৌথ অভ্যাস সমস্যা আরও বাড়াতে পারে।

মস্কোতে ভারতীয় রাষ্ট্রদুত পঙ্কজ শরণ রুশ নিউজ এজেন্সী রিয়া নোভাস্তীকে দেওয়া সাক্ষ্যাত্কারে বলেন সন্ত্রাসের মদতদাতা পাকিস্তানকে সামরিক সাহায্য বন্ধ করার আর্জি জানানো হয়েছে। জঙ্গী গোষ্ঠীগুলির সাথে পাক প্রশাশনের সমঝোতা গোটা বিশ্বের কাছে বিপদ। এতে বিশ্বশান্তি নষ্ট হবে।

শরণের এই বিবৃতি শনিবার গোয়াতে অনুষ্ঠিত প্রধানমন্ত্রী ও রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বিপাক্ষিক বৈঠকের আগে এসেছে। 14 অক্টোবর ভারত সফরে আসবেন পুতিন। এছাড়া 16 অক্টোবর ব্রাজিল-রাশিয়া-ভারত-চীন-দক্ষিণ আফ্রিকা (ব্রিকস) সম্মেলনেও উপস্থিত থাকবেন।

পাকিস্তানের সাথে রাশিয়ার যৌথ সামরিক অভ্যাস নিয়ে ভারত অসন্তোষ প্রকাশ করেছে। যাইহোক, রাশিয়ান কর্তৃপক্ষ এই উদ্বেগের কথা শোনেনি এবং বলেন অন্যান্য দেশের সাথেও তারাও এই অভ্যাস করেন।


প্রধানমন্ত্রী এবং পুতিন প্রতিরক্ষা, নিরাপত্তা ও ব্যবসা ক্ষেত্রে সহযোগিতার আলোচনা ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় মতবিনিময় করবেন। প্রতিরক্ষা চুক্তি আলোচনা অধীনে পাঁচটি দূরপ্রসারী বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এস -400 ‘ট্রাম্প’, হেলিকপ্টার ক্রয় করা এবং সুখোই -30 MKI Kamov -28 উন্নতি করার বিষয় রয়েছে।

পঞ্চম প্রজন্মের ফাইটার বিমানের যৌথ উন্নয়ন ইস্যু আলোচনার কেন্দ্রে থাকবে। রাশিয়া থেকে ভারত আকুলার পারমাণবিক সাবমেরিন লিজে নেওয়ার কথাও ভাবছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, 2017 সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের 70 বছর পুর্ণ হবে।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News