পাকিস্তানকে দেওয়া MFN স্টেটাস স্থগিত করবে ভারত

author image
4:01 pm 29 Sep, 2016

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা মোস্ট ফেভারড নেশন (এমএফএন) বা সর্বাধিক সুবিধাপ্রাপ্ত রাষ্ট্রের মর্যাদা পর্যালোচনা করার বৈঠক আগামী সপ্তাহ পর্যন্ত স্থগিত করা হয়েছে। উরি হামলার পর পাকিস্তানকে দেওয়া এমএফএন মর্যাদা পর্যালোচনা করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার।

বৈঠকে প্রধানমন্ত্রী মোদি বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং বাণিজ্য মন্ত্রী নির্মলা সিতারমন সাথে সাক্ষাত্ করে পাকিস্তানকে দেওয়া এই মর্যাদা বজায় রাখা হবে কিনা সেই বিষয় সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল।

1996 সালে বিশ্ব বাণিজ্য সংস্হার সাধারণ বাণিজ্য চুক্তি অনুযায়ী ভারত পাকিস্তানকে সবচেয়ে সুবিধাপ্রাপ্ত বাণিজ্য প্রতিনিধির তকমা দেয়।

অ্যাসোচ্যামের পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, 2015-16 সালে ভারতের মোট বিদেশে বাণিজ্যের পরিমাণ ছিল 641 মিলিয়ন মার্কিন ডলার। পাকিস্তানের সাথে বাণিজ্যের পরিমাণ ছিল 2.67 বিলিয়ন মার্কিন ডলার।পাকিস্তানে ভারতের রপ্তানির পরিমাণ 2.17 বিলিয়ন মার্কিন ডলার। যেখানে পাকিস্তান থেকে এসেছে 500 বিলিয়ন মার্কিন ডলারের পণ্যসামগ্রী।

58 বছরের পুরানো সিন্ধু জলবন্টন চুক্তি নিয়ে আলোচনা করতে সরকারের গুরুত্বপূর্ণ আধিকারিকদের নিয়ে সোমবার বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সাউথ ব্লকের বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বিদেশ সচিব এস জয়শঙ্কর, জলসম্পদ দফতরের সচিব এবং প্রধানমন্ত্রীর দফতরের পদস্থ আধিকারিকরা।

Discussions



TY News