প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষরকারী 62 তম দেশ হলো ভারত

7:06 pm 3 Oct, 2016


পৃথিবীর তাপমাত্রা 2 ডিগ্রি কমানোর জন্য বিশ্বজুড়ে 191 টি দেশের মধ্যে হওয়া প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে ভারত আনুষ্ঠানিকভাবে 62 তম দেশ রূপে স্বাক্ষর করেছে। ভারত বিশ্বের তৃতীয় দেশ যেখানে সবথেকে বেশি কার্বন উত্পন্ন হয়। জাতিসংঘ মহাসচিব বানকি মুন ভারতের জলবায়ুু নেতৃত্বের প্রশংসা করে সকল ভারতীয়কে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে ভারত অনুমোদন করার ফলে এই ঐতিহাসিক চুক্তি বিশ্বকে আরও এগিয়ে নিযে যাবে।

2অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত সৈয়দ আকবরুদ্দিন স্বাক্ষরিত নথিপত্র জাতিসংঘের চুক্তি নির্ধারিত বিভাগীয় প্রধানকে দেন। এই বিষয়ে ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দুজনেরই মত রয়েছে।


চিন ও আমেরিকার পর ভারত তৃতীয় কার্বন উত্পাদক দেশ। চিন ও আমেরিকা বছরে 40 শতাংশ কার্বন নির্গমন করে। যেখানে ভারত 4.1 শতাংশ কার্বন নির্গমন করে। এই বছর 22 এপ্রিল নিউইয়র্কে 175 টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করে। এখনোও পর্যন্ত মোট 191 টি দেশ এই চুক্তি স্বাক্ষর করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের চুক্তি স্বাক্ষরের বিষয়কে স্বাগত জানিয়ে বলেছেন ভারত প্যারিস চুক্তি যোগদান করে মহাত্মা গান্ধী উত্তরাধিকারকে বহন করেছেন। গান্ধী জয়ন্তীর দিন প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে ভারতের অনুমোদনের বিষয়কে স্বাগত জানিয়েছেন।

ফরাসি রাষ্ট্রপতি দ্বারা প্রকাশ করা হয় একটি বার্তাতে রাষ্ট্রপতি ফ্রান্সোয়া ওলন্ড গান্ধী জয়ন্তীর দিন প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে ভারতের অনুমোদনের বিষয়কে স্বাগত জানিয়েছেন।

Discussions