নতুন 500 ও 2000 টাকার নোট নকল করতে পারববে না পাকিস্তান, নতুন নোটে রয়েছে নিরাপত্তা

author image
4:42 pm 11 Nov, 2016

সরকারের 1000 এবং 500 টাকার নোট বন্ধ করার সিদ্ধান্তের পর যে নতুন 500 ও 2000 টাকার নোট বের করা হয়েছে তা নিরাপত্তার দিক থেকে সুরক্ষিত। যার নকল করা সহজ নয়।

গোয়েন্দা সংস্থা এই নতুন নোটগুলির নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত কারণ এই নোট অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে প্রস্তুত করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী 6 মাসের প্রস্তুতির পর এই নতুন নোট এমনভাবে তৈরি করা হয়েছে যা পাকিস্তান হোক বা অন্য কোন অপরাধমূলক নেটওয়ার্ক এর পক্ষে নকল করা সম্ভব নয়।

500 ও 2000 টাকার নতুন নোট বিভিন্ন রং এবং অতিরিক্ত রক্ষাকবচের সাথে বাজারে আনা হয়েছে। এদের আকার এবং বিষয়বস্তুর পুরানো নোটের থেকে একেবারেই আলাদা।


একজন নিরাপত্তা গবেষক জানিয়েছেন, রিসার্চ অ্যান্ড অ্যানলাইসিস উইং (RAW),ইন্টলিজ্যেন্স ব্যুরো (IB),আর ডিআরআই গত ছয় মাস ধরে গোপনভাবে ছাপা হওযা এই নোটগুলির পরীক্ষা করেছেন।

আপনাদের জানিয়ে দেওযা ভালো ভারতীয় মুদ্রা জাল করা হয় পাকিস্তানের পেশোয়ারে।

পাকিস্তানের পেশোয়ারে ভারতীয় মুদ্রা জাল করার ব্যবসার খবর প্রথমেই গোয়েন্দা সংস্থার তরফ থেকে সরকার এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককে জানানো হয়েছিল। যে জাল নোটগুলি ছাপা হতো সেগুলি বেশিরভাগ হতো 500 এবং 1000 টাকার মুল্যের।

আইএসআই এর অধীনে কর্মরত লোকেরা এই প্রেসে জাল নোট ছেপে দাউদ ইব্রাহিম, লস্কর ও অন্যান্য আন্তর্জাতিক অপরাধ গ্রুপের সাহায্যে সেটা ভারতে পাঠাতো।

একটি রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান প্রতি বছরে ভারতে 70 কোটি টাকার জাল নোট ভারতে পাঠায়। মোদি সরকারের জাল নোটের বিরুদ্ধে এই ধরনের পদক্ষেপ অত্যন্ত তাত্পর্যপূর্ণ।

Discussions



TY News