65,250 কোটি কালো টাকার ঘোষণা

7:02 pm 1 Oct, 2016


দেশের মধ্যে কালো টাকা আনতে চালু করা হয়েছে ট্যাক্স আয় পরিকল্পনা। মোট 62,250 কোটি সম্পদের মূল্য ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী অরুণ জেটলি শনিবার একথা জানিয়েছেন। এই পরিকল্পনা চার মাসের জন্য খোলা ছিল, যার মেয়াদ ছিল 30 সেপ্টেম্বর পর্যন্ত।

জেটলি বলেছেন এই পরিকল্পনা অধীনে মোট 62,250 কোটি টাকার ঘোষণা করা হয়েছে। তিনি বলেছেন অনলাইন এবং কাগজপত্রের মাধ্যমে পাওয়া তথ্যের অনুযায়ী টাকার পরিমাণ আরও বাড়তে পারে। এখনও পর্যন্ত মোট 65 250 টাকার ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কর ও জরিমানা স্বরূপ সরকারের 45 শতাংশ অংশ থাকবে।


সরকার এই প্রকল্পের মাধ্যমে, যাদের কাছে অবৈধ আয় এবং সম্পত্তি রয়েছে তাদের কর ও জরিমানা দিয়ে পরিষ্কার থাকার সুযোগ দিয়েছে। তার মতে 1997 র পরিকল্পনা মত এটা সাধারণ ক্ষমার পরিকল্পনা নয়।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড 30 সেপ্টম্বরের মধ্যরাত পর্যন্ত একটা কাউন্টর খোলার নির্দেশ দিয়েছেন। যেখানে মানুষের হিসাবহীন সম্পদ ঘোষণা করতে সুবিধা হবে। ঘোষণার শেষ দিন মন্ত্রিপরিষদ সচিবালয়ের নর্থ ব্লকের CBDT অফিসে মধ্যরাত পর্যন্ত কাজ চলেছিল।

সময়ের মেয়াদ শেষ হওয়ার 2 ঘন্টা আগে কর্মচারীরা ঘোষিত কালো টাকার মূল্যায়নের কাজে নিযুক্ত হয়ে গিয়েছিল। CBDT প্রধান রানী সিং নায়ার ও রাজস্ব সচিব হাসমুখ আধিয়া নির্দেশে দিল্লি ও মুম্বাই বরিষ্ঠ কর্মকর্তারা মধ্যরাত পর্যন্ত টাকার মুল্যায়ন করছিল।

Discussions