এবার আপনি ট্রেনের বগিতে বানাতে পারবেন আপনার বাড়ি, পুরো ব্যপারটি কি জানুন

1:00 pm 24 Nov, 2016


আমাদের স্বপ্নের বাড়ি কেমন হবে এই নিয়ে আমরা অনেক কল্পনা করি। কিন্তু কখনও ভেবেছেন আপনার বাড়ি যদি একটা ট্রেনের বগির মতো দেখতে হয় তাহলে কেমন হবে।

লম্বা দূরত্বের রুটে ভ্রমণ করার জন্য ট্রেন সবচেয়ে পছন্দের যান। যদি ট্রেনের এই বগিকে একটু উন্নত করা যায় তাহলে সেটাকে লাইব্রেরী, ক্লাসরুম, ক্যাফের রুপেও তৈরি করা যেতে পারে। কিছুটা আশ্চর্যজনক মনে হচ্ছে ঠিকই কিন্তু আমেরিকা ও ইউরোপে এই বিষয়গুলি খুব সাধারণ।

আমেরিকা ও ইউরোপের লোকেরা ট্রেনের বগিকে উন্নত করে সেগুলিকে নিজের বসবাসের যোগ্য করে তোলে। এই ধরনের ঘরগুলির ডিজাইন খুবই সুন্দর হয়।

বিদেশের মতো এবার ভারতীয়রাও এই রকম বাড়িতে থাকার সুযোগ পেতে পারেন। এই ধরনের বাড়িতে থাকতে যারা উত্সাহী তাদের জন্য রয়েছে সুখবর। এবার আপনারাও ট্রেনের বগিকে উন্নত করে সেগুলিকে বিলাসবহুল বাড়িতে রূপান্তরিত করতে পারবেন। বাড়ি ছাড়াও এই কোচগুলি আপনি অন্য কাজেও ব্যবহার করতে পারবেন।

pinimg

pinimg

কথাটি একেবারে সত্য, শীঘ্রই ভারতীয় রেল তাদের ছয় মিটার গেজ-এর ট্রেনের বগিগুলিকে নিলাম করবে। এই ট্রেনগুলি উত্তর পূর্ব রেলওয়ের লক্ষ্ণৌ বিভাগে সেবা প্রদান করতো।

আগামী মাসে নিলামি করা হবে আর এই নিলামিতে সাধারণ মানুষো যোগদান করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, এখন প্রায় সব ট্রেনেই ব্রডগেজ লাইনে চলে।যার জন্য মিটারগেজ ট্রেনের কোচ প্রত্যাহার করা নেওয়া হচ্ছে।

প্রায় 30 বছর আগে রেলওয়ে অর্থারিটি মিটার গেজের একটা বগিকে 1 লক্ষ 10 হাজার টাকায় নিলাম করেছিল। রেলওয়ে শুধু তাদের আবর্জনাগুলি নিলাম করতে পারবে।

Discussions