এইচডিএফসি ব্যাঙ্ক শুরু করলো ধঞ্চায়ত, পাঁচ কায়দাকে পাঁচ ফায়দা

5:18 pm 10 Nov, 2016


এইচডিএফসি নিবেদিত করলো ‘ধঞ্চায়ত’। ‘ধঞ্চায়ত’ হলো একটি শিক্ষামূলক চলচ্চিত্র। যেখানে দেখানো হচ্ছে অসংগঠিত খাতের থেকে টারা ধার নেওযা কতটা বিপদের। বিশেষ করে গ্রামাঞ্চলে এই প্রক্রিয়া সংকটজনক। সকলের মধ্যে সচেতনতা বাড়াতে ব্যাঙ্কের তরফ থেকে এই চলচ্চিত্রটি নির্মিত করা হয়েছে।

‘সাচ্চা ব্যাঙ্ক স্বচ্ছ ব্যাঙ্কিং’ তৈরি করার লক্ষ্য হলো সংগঠিত সেক্টরের মাধ্যমে পরিষ্কার এবং সুবিধাজনক ব্যাঙ্কিং সম্পর্কে সকলকে অবগত করা। এই চলচিত্রের মাধ্যমে ব্যাঙ্ক গ্রামীণ জনগোষ্ঠীকে আর্থিক লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতার গুরুত্বকে দেখানোর চেষ্টা করেছে।

কলকাতায় ‘সাচ্চা ব্যাঙ্ক স্বচ্ছ ব্যাঙ্কিং’ এর পতাঙ্কিত করেছেন অজয় কুমার, জেনারেল ম্যানেজার- ডিবিএস,ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এছাড়া ব্যাঙ্কের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে উপস্হিত ছিলেন অতুল বারভে,এইচ ডি এফ সি শাখার প্রধান, পূর্ব।

অতুল বারভে, এইচডিএফসি শাখার প্রধান,পূর্ব জানিয়েছেন, এইচডিএফসি ব্যাঙ্ক এ, আমরা বিশ্বাস করি যে বাস্তব আর্থিক অন্তর্ভুক্তি তৈরি করার জন্য বাইরে থেকে নিছক আর্থিক অনুপ্রবেশের প্রয়োজন। আমাদের বোর্ড মনে করে এমন একটি পরিবেশে এই উদ্দেশ্য কখনও ফলপ্রসূ হবে না যেখানে তথ্য ও ঘনিষ্ঠতার অভাব রয়েছে। ধঞ্চায়ত এর মাধ্যমে আমরা এই পরিবর্তন আশা করি।

প্রথম ধাপে এইচডিএফসি ব্যাঙ্ক 5000 গ্রামের স্থানীয় জনসাধারণদের আর্থিক অন্তর্ভুক্তির জন্য সঙ্গতিপূর্ণ সংগঠিত ব্যাঙ্কিং খাতে যোগদানের জন্য উত্সাহিত করা হবে। এছাড়া তাত্ক্ষণিক ই-কেওয়াইসি (আপনার গ্রাহক জানেন)-র জন্য বায়োমেট্রিক সুবিধা যুক্ত মাইক্রো এটিএমও থাকবে।

পশ্চিমবঙ্গ হলো নবম রাজ্য যেখানে এই উদ্যোগ চালু করা হয়েছে। এখনও পর্যন্ত এটি মহারাষ্ট্র, পাঞ্জাব, তামিল নাড়ু, ছত্তিশগড়, উড়িষ্যা, গুজরাত, উত্তরপ্রদেশ ও কর্ণাটকে চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গের হাওড়া, হুগলি, বর্ধমান, মেদিনীপুর, বাঁকুড়া, উত্তর চব্বিশ পরগণা, দক্ষিণ দিনাজপুরের 115 টি গ্রামকে এই উদ্যোগের আওতায় আনা হবে।

এইচডিএফসি ব্যাঙ্ক দ্বারা নির্মিত ‘ধঞ্চায়ত’ চলচিত্র।

Discussions