রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাশ হল GST বিল

author image
12:30 pm 4 Aug, 2016

রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাশ হল GST বিল। গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সংসদের উচ্চকক্ষে 122 তম সংবিধান সংশোধনী বিলটি পেশ করেন। স্বাধীনতার পর এই প্রথমবার দেশে কর সংশোধন হল।

সাত ঘন্টা আলোচনার পর ভোটাভুটিতে বিলের ছটি সংশোধনী গৃহিত হয়।বিলের পক্ষে ভোট পরেছে 203 টি বিপক্ষে ভোট পরেনি একটাও। তবে ওয়াকআউট করেন AIDMK এর এক সাংসদ। রাজ্যসভায় বিল পাশ হলেও এবার তা যাবে লোকসভায়।

GST চালু হয়ে গেলে রাজ্যগুলিতে করের হারে কোন ভিন্নতা থাকবে না। বিশেষজ্ঞদের মতে , GST চালু হলে সাধারণ মানুষের ওপর একাধিক পরোক্ষ করের বোঝা কমবে। কর দেওয়া ও কর আদায়ের প্রক্রিয়া সহজ হওয়ায় রাজস্ব বাড়বে বা কমবে।

রাজ্যগুলির মধ্যে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা। যার নিট ফল 2% বাড়তে পারে আর্থিক বৃদ্ধির হার। GST চালু হয়ে গেলে কর বসানোর ক্ষেত্রে রাজ্যের অধিকারে হাত পড়বে। ফলে, পণ্য ও পরিষেবা কর যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে মনে করছেন অনেকে।


GST হার এখনও ঠিক হয়েনি। তবে বিশেষজ্ঞরা মনে করছেন 18 থেকে 20 শতাংশের মধ্যে থাকবে অর্থাত্। যে সব জিনিসের পরোক্ষ করের হার 18-20 শতাংশের বেশি ,GST চালু হলে তার দাম কমে যাবে।

অন্যদিকে, পরিষেবা করের হার বর্তমানে 15 শতাংশের কাছাকাছি থাকায় GST চালু হলে পরিষেবার খরচ বাড়বে। এখন করমুক্ত এমন কোনও পণ্য বা পরিষেবা ভবিষ্যতে GST-র আওতায় এলে তার দাম বাড়বে। সবদিক যাচাই করে বিশেষজ্ঞরা বলছেন GST চালু হলে,যেমন দু-চাকা ও চার চাকার ছোট গাড়ি, দেশে তৈরি মোবাইল ফোন এবং বৈদ্যুতিন সরঞ্জামের দাম কমবে।তেমনি সিনেমা হলে সিনেমা দেখার খরচও।

তবে বাড়বে বিমানে যাতায়াতের খরচ, রেষ্টুরেন্টে খাওয়া দাওয়ার খরচ, ব্রন্ডেড পোশাকের,গয়না,বিমার প্রিমিয়াম,মোবাইলে কথা বলার খরচ।

কংগ্রেস সাংসদ পি চিদম্বরম GST-র হার 18 শতাংশে বেঁধে রাখার দাবি জানান। ভবিষ্যতে GST-র মূল বিলটিকে অর্থবিল হিসাবে পেশ না করার জন্যও দাবি জানান তিনি। এখন GST-র সংবিধান সংশোধনী বিলে কংগ্রেস সম্মতি দিলেও পরে GST-র বিল তারা সমর্থন না করলে রাজ্যসভায় সেটি আটকে যাবে।

মুখ্যমন্রী মমতা বন্দ্যোপাধ্যায়, GST বিল পাশকে স্বাগত জানিয়েছেন। ভারতের মতো উন্নয়নশীল দেশে এই পণ্য ও পরিষেবা কর চালু হলে অর্থনীতিতে প্রভাব পরবে বনে মনে করছে অর্থনীতিবিদ।

Discussions



TY News