সোনা কেনা নিয়ে সরকারের নতুন কর ব্যবস্থা

author image
6:43 pm 1 Dec, 2016

বৃহস্পতিবার সরকারের তরফ থেকে জানানো হলো বাড়িতে সোনার পরিমাণ যদি আয়ের হিসাবে হয় তাহলে কোনও চিন্তা নেই। অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে সরকারের দ্বারা নির্ধারিত করা সীমার মধ্যে যদি ঘরে সোনা থাকে তাহলে ভয় পাওয়ার দরকার নেই। সরকার জানিয়েছে বিবাহিত, অবিবাহিত নারী ও পুরুষদের কাছে কতটা পরিমাণে সোনা আছে তা বিবেচনার অধীনে আসবে না।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে সম্প্রতি আইটি সংশোধিত আইন সেই সোনার ওপর কার্যকর হবে না যা অব্যাহতি আয়ের মাধ্যমে ক্রয় করা হয়েছে। বিবাহিত মহিলাদের কাছে যদি 500 গ্রাম সোনা থাকে তাহলে তা বিবেচনার অধীনে আসবে না। আর যদি অবিবাহিত মহিলার কাছে 250 গ্রাম সোনা থাকে তাহলে সেই বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হবে না,পুরুষরাও 100 গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারবেন। এর থেকে বেশি পরিমাণে সোনা কাউর থেকে পাওয়া গেলে তা আয়কর বিভাগের আওতায় পড়বে।


তবে, সরকার এটা স্পষ্ট করেছে যে তারা ঘোষিত আয় ও সঞ্চয়ে করে কেনা সোনার ওপর কোনও কর নেবে না। এছাড়া আইনগত ভাবে কেনা সোনার ওপরও কোনও ট্যাক্স নেওয়া হবে না।

নোটব্যানের পর মনে করা হচ্ছিল বাড়িতে সোনা রাখার ব্যাপারে সরকার কিছু নিষেধাজ্ঞা আরোপ করবে, কিন্তু আগের মাসে সরকারের তরফ থেকে স্পষ্ঠ করে দেওয়া হয় তারা এই ধরনের কোনও প্রস্তাবের ওপর কোনও রকমের বিচার বিবেচনা করেননি। নোটব্যানের পর খবর ছড়িয়েছিল যে অনেকে তাদের কালো ধন সোনার আকারে লুকিয়ে রেখেছে।

Discussions



TY News